পঞ্চনদের তীরে ফের উড়ল প্রকাশ সিং বাদলের জয়পতাকা

ভোট পণ্ডিতদের ভবিষ্যবাণী ভুল প্রমাণিত করে ফের আগামী পাঁচ বছরের জন্য পঞ্জাবের রাজ্যপাট কায়েম করতে চলেছেন প্রকাশ সিং বাদল। পঞ্চনদের তীরে ৫ বছর অন্তর রাজনৈতিক পালাবদলের ঐতিহ্যে ইতি টেনে টানা দ্বিতীয়বারের জন্য ক্ষমতা দখল করতে চলেছেন শিরোমণি অকালি দলের সভাপতি।

Updated By: Mar 6, 2012, 09:48 AM IST

ভোট পণ্ডিতদের ভবিষ্যবাণী ভুল প্রমাণিত করে ফের আগামী পাঁচ বছরের জন্য পঞ্জাবের রাজ্যপাট কায়েম করতে চলেছেন প্রকাশ সিং বাদল। পঞ্চনদের তীরে ৫ বছর অন্তর রাজনৈতিক পালাবদলের ঐতিহ্যে ইতি টেনে টানা দ্বিতীয়বারের জন্য ক্ষমতা দখল করতে চলেছেন শিরোমণি অকালি দলের সভাপতি। জোটসঙ্গী বিজেপি`কে সঙ্গে নিয়ে ১১৭ আসনের পঞ্জাব বিধানসভায় সরকার গড়ার জন্য প্রয়োজনীয় `ম্যাজিক ফিগার` ৫৯ অতিক্রম করে ৬৮-তে পৌঁছেছে তাঁর নেতৃত্বাধীন জোট। এর মধ্যে শিরোমণি অকালি দল ৫৬ এবং বিজেপি ১২টি কেন্দ্রে জিতেছে। কংগ্রেসের প্রার্থীর জিতেছেন ৪৬টি আসনে। নির্দল এবং অন্যান্য প্রার্থীদের দখলে গেছে ৩টি।
ভোটের ফলাফলে স্পষ্ট, মালওয়া অঞ্চলের শিখ-দলিত সম্প্রদায়ের ভোট এবং শহরাঞ্চলের বাসিন্দারা কিছুটা বিমুখ হলেও সবুজ বিপ্লবের সুফল পাওয়া গ্রামের কৃষক সম্প্রদায়ের বাদল পরিবারের প্রতি আনুগত্য এখনও অটুট। ক্যাপ্টেন অমরিন্দর সিং বা রাজিন্দর কউর ভট্টলের মতো প্রাক্তন কংগ্রেসি মুখ্যমন্ত্রীরা তাতে চিড় ধরাতে পারেননি। মাঝা এবং দউবা অঞ্চলে অকালি দলের ভাল ফলই তার প্রমাণ। তবে শহরাঞ্চলে কংগ্রেসের ফল ভাল হওয়ায় শিরোমণি অকালি দলের জোট শরিক বিজেপি কিছুটা ধাক্কা খেয়েছে। ২০০৭ সালের বিধানসভা ভোটে অকালি দল ৪৮ এবং বিজেপি ২৩ আসনে জিতেছিল। কংগ্রেসের দখলে ছিল ৪৪টি। নির্দল প্রার্থীরা জিতেছিলেন ৫টি কেন্দ্রে। এবার বিজেপি`র আসন অনেকটা কমলেও নবগঠিত পঞ্জাব বিধানসভায় প্রকাশ সিং বাদলের দলের শক্তিবৃদ্ধি ঘটেছে।
মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল লাম্বি এবং তাঁর ছেলে, উপমুখ্যমন্ত্রী সুখবীর বাদল জালালাবাদ কেন্দ্রে জয়ী হয়েছেন। কংগ্রেসের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী- ক্যাপ্টেন অমরিন্দর সিং (পাতিয়ালা) এবং রাজিন্দর কাউর ভট্টল (লেহরা)-ও রয়েছেন জয়ীদের তালিকায়। প্রকাশ সিং বাদলের বিদ্রোহী ভ্রাতুষ্পুত্র মনপ্রীত বাদল অকালি দল ছেড়ে পিপিপি গড়ে বামেদের সঙ্গে হাত মিলিয়েও রাজ্য রাজনীতিতে প্রভাব ফেলতে শোচনীয় ভাবে ব্যর্থ হয়েছেন। মনপ্রীত নিজে মাউর এবং গিদ্দরবাহ কেন্দ্রে দাঁড়িয়ে দু'জায়গাতেই হেরেছেন। লাম্বি কেন্দ্রে প্রকাশ সিং বাদলের কাছে হেরেছেন মনপ্রীত বাদলের বাবা গুরুদাস সিং বাদল। সম্পর্কে যিনি প্রকাশ সিং বাদলের ছোট ভাই। অমৃতসর কেন্দ্রে বিজেপি'র ক্রিকেটার-সাংসদ নভজত্‍ সিং সিধুর স্ত্রী নভজোত কউর এবং জলন্ধর (ক্যান্টনমেন্ট) আসনের অকালি দল প্রার্থী, প্রাক্তন হকি তারকা পরাগত সিং জয়ী হয়েছেন। অন্যদিকে অমরিন্দর সিং নিজে জিতলেও সামানা কেন্দ্রে হেরেছেন তাঁর ছেলে, কংগ্রেস প্রার্থী রনিন্দর সিং।

.