Russia-Ukraine War: ইউক্রেন প্রতিবেশীদের সঙ্গে মোদীর ব্যক্তিগত সম্পর্কের জন্যই দ্রুত ফিরছে পড়ুয়ারা: আদিত্যনাথ

এখনওপর্যন্ত ১৩,৩০০ পড়ুয়াকে ফিরিয়ে এনেছে কেন্দ্র

Updated By: Mar 6, 2022, 08:09 PM IST
Russia-Ukraine War: ইউক্রেন প্রতিবেশীদের সঙ্গে মোদীর ব্যক্তিগত সম্পর্কের জন্যই দ্রুত ফিরছে পড়ুয়ারা: আদিত্যনাথ

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে এখনওপর্যন্ত ১৩,৩০০ পড়ুয়াকে ফিরিয়ে এনেছে কেন্দ্র। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে আগামী ২৪ ঘণ্টায় আরও ২,৯০০ পড়ুয়াকে নিয়ে দেশে ফিরবে ১৫টি বিমান। এতটা দ্রুত ভারতীয় পড়ুয়াদের ইউক্রেন থেকে ফিরিয়ে আনা গেল কীভাবে? এই সাফল্যের ব্যাখ্যা দিলেন যোগী আদিত্যনাথ।

রবিবার ইউক্রেন ফেরত ৫২ জন পুড়য়ার সঙ্গে সাক্ষাত করেন আদিত্যনাথ। সেখানেই তিনি পড়ুয়াদের বলেন, এরকম সুশৃঙ্খলভাবে ভারতীয়দের উদ্ধার আগে কখনও হয়নি। এর কারণ ইউক্রেনের প্রতিবেশী দেশগুলির নেতাদের সঙ্গে মোদীজির ব্যক্তগত সুসম্পর্ক। এর কারণেই ভারতীয় পড়ুয়াদের জন্য সীমান্ত খুলে দেয় হাঙ্গেরি, রোমনিয়ার মতো দেশ। পাশাপাশি রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে নিয়মিত কথা বলেছেন মোদীজি। 

কৈলাস মার্গে তাঁর বাসভবনের ওই সাক্ষাকারে পড়ুয়া ও তাদের অভিভাবকদের উদ্দেশ্যে আদিত্যনাথ বলেন, অন্যান্য দেশের নাগরিকরা এখনও ইউক্রেনে আটকে রয়েছেন। অনেকেই নিজের টাকা খরচ করে দেশে ফিরেছেন। কিন্তু ভারত সরকার তার নাগরিকদের ফিরিয়ে আনছে সরকারি খরচে। এর আগে কখনও এভাবে ভারতীয় নাগরিকদের বিদেশ থেকে এত সুশৃঙ্খলভাবে ফিরিয়ে আনা হয়নি। ইউক্রেনে ডাক্তারি ছাড়াও অন্যান্য বিষয়ে পড়শোনা করেছেন উত্তর প্রদেশের ২৩৯৭ পড়ুয়া। এদের মধ্যে শনিবার সন্ধ্যে পর্যন্ত ১৪০০ জনকে ফেরত আনা হয়েছে। বাকী ১০০০ পড়ুয়াকেও দ্রুত ফেরানোর চেষ্টা করছে মোদী সরকার। রাজ্যের সব জেলার জেলাশসকদের নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন ইউক্রেন ফেরত পড়ুয়াদের সঙ্গে দেখা করে তাদের সমস্যার কথা শোনেন।    

উল্লেখ্য, অপারেশন গঙ্গার শেষপর্যয়ে ভারতীয় পড়ুয়াদের হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে গিয়ে বিমান ধরার নির্দেশ দিয়েছে ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাস।  সেখান থেকেই তাদের ভারতে ফিরিয়ে আনা হবে। তবে এই নির্দেশিকা ইউক্রেনে যারা ভারতীয় দূতাবাসের ব্যবস্থা ছাড়া নিজেদের মতো রয়েছেন তাদের ক্ষেত্রে প্রযোজ্য।
 
আরও পড়ুন-Madhyamik 2022:  নকল রুখতে পদক্ষেপ, প্রয়োজনে ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত রাজ্যের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.