গীতা নিয়ে বিতর্ক অব্যাহত সংসদে

রাশিয়ায় ভগবদগীতাকে নিষিদ্ধ করার প্রস্তাবকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠল লোকসভা। পরিস্থিতি সামলাতে বিবৃতি দেন বিদেশমন্ত্রী এসএম কৃষ্ণা।

Updated By: Dec 20, 2011, 04:34 PM IST

রাশিয়ায় ভগবদগীতাকে নিষিদ্ধ করার প্রস্তাবকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠল লোকসভা। পরিস্থিতি সামলাতে বিবৃতি দেন বিদেশমন্ত্রী এসএম কৃষ্ণা। তিনি জানান, রাশিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত ও এদেশে রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে এ নিয়ে কথা বলেছে সরকার। দিল্লিতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজন্ডার কাডাকিন এই ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেছেন। কাডাকিন বলেছেন, ধর্মনিরপেক্ষ ঐতিহ্যের জন্য প্রসিদ্ধ সাইবেরিয়ার টোমস্ক-এর আদালত গীতা-বিরোধী আবেদন গ্রহণ করায় তিনি মর্মাহত।
এই পরিস্থিতিতে গীতা নিষিদ্ধ করার দাবিতে আবেদনের শুনানি ২৮ ডিসেম্বর পর্যন্ত স্থগিত করে দিয়েছে রাশিয়ার টোমস্ক শহরের আদালত। গীতায় 'কট্টরপন্থী' ভাবধারা ছড়ানো হয়েছে, এই অভিযোগে জুন মাসে ধর্মগ্রন্থটি নিষিদ্ধ করার আবেদন জানান হয়েছিল রাশিয়ার একটি গির্জার তরফে।
অন্য দিকে রাশিয়ায় ভগবদগীতাকে নিষিদ্ধ করার প্রস্তাবকে কেন্দ্র করে এদিন ফের সরকারের উপর চাপ বাড়াল বিজেপি। আজ লোকসভায় বিদেশমন্ত্রী এসএম কৃষ্ণার বিবৃতিতে সন্তুষ্ট হননি বিজেপি নেতৃত্ব। লোকসভায় বিরোধী দলনেত্রী সুষমা স্বরাজ প্রস্তাব দেন, গীতাকে জাতীয় গ্রন্থ হিসেবে ঘোষণা করুক সরকার। একই সঙ্গে রাশিয়ার  ভরসায় না থেকে সরকার নিজেরাই উদ্যোগ নিয়ে এই প্রস্তাবের বিরোধিতা করুক বলেও দাবি তুলেছে বিজেপি। আরজেডি সভাপতি লালুপ্রসাদ যাদব এবং সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিং যাদবও টোমস্ক আদালতে গীতা-বিরোধী শুনানি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন সংসদে।

.