Adani group: ৬২-র রফা ১৬ তেই! প্রায় ৪৬ হাজার কোটি ঋণ মুকুব আদানিদের, প্রশ্নের মুখে মোদী সরকার...

Gautam Adani: আর্থিকভাবে বিপর্যস্ত ১০টি সংস্থার থেকে প্রাপ্ত প্রায় ৬২ হাজার কোটি টাকা মাত্র ১৬ হাজার কোটি টাকার বিনিময়ে মকুব করে দেওয়া হয়েছে। এই ১০টি সংস্থাকেই কিনেছিল গৌতম আদানির গোষ্ঠী। 

Updated By: Sep 5, 2024, 12:51 PM IST
Adani group: ৬২-র রফা ১৬ তেই! প্রায় ৪৬ হাজার কোটি ঋণ মুকুব আদানিদের, প্রশ্নের মুখে মোদী সরকার...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আদানি গোষ্ঠীর ঋণ মুকুব ইস্যুতে এবার কাঠগড়ায় কেন্দ্র। আর্থিকভাবে বিপর্যস্ত ১০টি সংস্থার থেকে প্রাপ্ত প্রায় ৬২ হাজার কোটি টাকা মাত্র ১৬ হাজার কোটি টাকার বিনিময়ে মকুব করে দেওয়া হয়েছে। এই ১০টি সংস্থাকেই কিনেছিল গৌতম আদানির গোষ্ঠী। কংগ্রেসের দাবি, কেন্দ্র সরকার দেউলিয়া আইনের অপব্যবহার করেছে। 

আরও পড়ুন, RG Kar|Sandip Ghosh:'আমার বক্তব্য না শুনেই মামলা সিবিআইকে', হাইকোর্টের বিরুদ্ধে সুপ্রিম-দ্বারে সন্দীপ

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স হ্যান্ডেলে দাবি করেছেন, অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন, সর্বজনীনভাবে উপলব্ধ ডেটার মাধ্যমে প্রকাশ করেছে যে, কীভাবে সরকারী খাতের ব্যাংকগুলি ১০ টি আর্থিকভাবে চাপে থাকা সংস্থাগুলির কাছ থেকে প্রাপ্ত প্রায় ৬২ হাজার কোটি টাকা মাত্র ১৬ হাজার কোটি টাকার বিনিময়ে মকুব করে দেওয়া হয়েছে। অর্থনীতির সহজ ভাষায় যাকে বলা হয় ৭৪ শতাংশ 'হেয়ারকাট'। 

কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ অ্যাসোসিয়েশনের শেয়ার করা বিশদ বিবরণের একটি স্ক্রিন শট শেয়ার করেছেন। যেখানে দেখা যাচ্ছে ১০টি সংস্থাকে ৯৬ শতাংশ থেকে ৪২ শতাংশ পর্যন্ত 'হেয়ারকাট' দেওয়া হয়েছে কারণ সেগুলি আদানি গ্রুপ কিনেছিল। এদিকে তথ্যের ভিত্তিতে পুরো বিষয়টি প্রকাশ্যে এনে ক্ষোভ প্রকাশ করেছে ব্যাংক কর্মীদের সংগঠন অল ইন্ডিয়া ব্যাংকএমপ্লয়িজ় অ্যাসোসিয়েশন (এআইবিইএ)। প্রতিবাদে নেমে তাদের অভিযোগ, আদানিদের সুবিধা পাইয়ে দিতে অত কম টাকায় বকেয়া ঋণের ফয়সালা করেছে ব্যাংকগুলি।

ব্যাংক কর্মচারি সংগঠনের সভাপতি রাজেন নাগরের অভিযোগ, মোদি সরকার সম্ভাব্য সব উপায়ে আদানিদের সাহায্য করছে। সেজন্য দেউলিয়া আইনকেও ব্যবহার করা হচ্ছে। লোকসান সহ্য করতে বাধ্য করা হয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে। কংগ্রেস আদানি গোষ্ঠীর বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ করছে। সরকার তাদের মুনাফা বাড়ানোর জন্য এই গ্রুপকে সহায়তা করছে বলেও অভিযোগ হাত শিবিরের। 

আরও পড়ুন, Ayam Cemani: এই মুরগির দাম সাড়ে ৫ লক্ষ, একটা ডিম ১৫০০ টাকা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.