মন্ত্রিসভায় বাংলা থেকে ক'জন?

চলতি  সপ্তাহেই কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল করতে পারেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। মঙ্গলবার দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে একঘণ্টা বৈঠক করেন প্রধানমন্ত্রী। বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক হয় কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীরও। এপর্যন্ত যা খবর বাংলা থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন প্রদীপ ভট্টাচার্য, দীপা দাশমুন্সি ও অধীর চৌধুরী।

Updated By: Oct 17, 2012, 11:01 AM IST

চলতি সপ্তাহেই কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল করতে পারেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। মঙ্গলবার দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে একঘণ্টা বৈঠক করেন প্রধানমন্ত্রী। বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক হয় কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীরও। এপর্যন্ত যা খবর বাংলা থেকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পেতে পারেন প্রদীপ ভট্টাচার্য, দীপা দাশমুন্সি ও অধীর চৌধুরী।
আর্থিক সংস্কারের ঝোড়ো ইনিংস খেলার পর এবার মন্ত্রিসভার রদবদল চান প্রধানমন্ত্রী। উত্সবের মরশুম শুরুর আগেই তিনি এই কাজটি সেরে ফেলতে চান বলেই খবর।
কারণ, দুর্গাপুজো উপলক্ষ্যে এরপর বীরভূমের মিরাটিতে নিজের পৈতৃক বাড়িতে চলে যাবেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। মঙ্গলবার দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন কংগ্রেস সভানেত্রী। এখন পর্যন্ত যা খবর, তৃণমূলের রাষ্ট্রমন্ত্রীদের শূন্যস্থানগুলি পূরণে বাংলা থেকে কংগ্রেসের কয়েকজন সাংসদকে মন্ত্রী করা হতে পারে। সেই তালিকায় রয়েছেন, বহরমপুরের সাংসদ অধীররঞ্জন চৌধুরী এবং রায়গঞ্জের সাংসদ দীপা দাশমুন্সির নাম। রাজ্য রাজনীতিতে দুজনেই তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধী বলে পরিচিত। প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদীপ ভট্টাচার্যের নামও প্রধানমন্ত্রীর তালিকায় রয়েছে বলেই খবর। 
দুটি মন্ত্রকের দায়িত্ব সামলাচ্ছেন এমন কয়েকজন মন্ত্রীর ভার লাঘব করার পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রীর। সেই তালিকায় রয়েছেন, মানব সম্পদ উন্নয়ন ও টেলিকম মন্ত্রী কপিল সিব্বল, সড়ক পরিবহণ ও রেলমন্ত্রী সিপি যোশী, আইন ও সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী সলমন খুরশিদ, বিদ্যুত্ ও কম্পানি বিষয়ক মন্ত্রী বীরাপ্পা মইলি এবং অনাবাসী ভারতীয় এবং বিজ্ঞান-প্রযুক্তি ও ভূবিজ্ঞান মন্ত্রী ভয়লার রবি। অতি সম্প্রতি বিতর্কে জড়িয়ে পড়া শ্রীপ্রকাশ জয়সওয়াল, সুবোধকান্ত সহায়কে নিয়ে প্রধানমন্ত্রী কী করেন সেদিকে নজর থাকবে রাজনৈতিক মহলের।  কয়েকজন মন্ত্রীকে পদত্যাগ করিয়ে দলীয় সংগঠনের কাজে লাগানো হতে পারে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় রাহুল গান্ধী যোগ দেবেন কি না, তা এখনও স্পষ্ট নয়। কংগ্রেস সূত্রে খবর, দুহাজার চোদ্দর লোকসভা নির্বাচনের আগে সম্ভবত দলীয় সংগঠন শক্তিশালী করতেই বাড়তি দায়িত্ব নেবেন আমেঠির সাংসদ। বুধবার তিনি দেখা করতে পারেন রাষ্ট্রপতির সঙ্গে।
 

.