বাঘের ডেরায় পর্যটনে সবুজ সঙ্কেত

গহন অরণ্যের পৌঁছে যাচ্ছে পর্যটকের কৌতুহলী ক্যামেরা। আর তাঁদের সঙ্গে পৌঁছছে শহুরে দূষণ। যার মারাত্মক প্রভাব পড়ছে বাঘের প্রজননে। অজয় দুবে নামে এক ব্যক্তির দায়ের করা জনস্বার্থ মামলায় এই অভিযোগ সামনে আসার পরেই ব্যাঘ্র পর্যটনে নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার বন ও পরিবেশ মন্ত্রকের আবেদনের প্রেক্ষিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সুপ্রিম কোর্ট।

Updated By: Oct 17, 2012, 10:40 AM IST

অভয়ারণ্যের বাঘের ডেরার কাছে পর্যটনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল সুপ্রিম কোর্ট। নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেও, সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটির নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে পর্যটকদের।  
গহন অরণ্যের পৌঁছে যাচ্ছে পর্যটকের কৌতুহলী ক্যামেরা। আর তাঁদের সঙ্গে পৌঁছছে শহুরে দূষণ। যার মারাত্মক প্রভাব পড়ছে বাঘের প্রজননে। অজয় দুবে নামে এক ব্যক্তির দায়ের করা জনস্বার্থ মামলায় এই অভিযোগ সামনে আসার পরেই ব্যাঘ্র পর্যটনে নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট। মঙ্গলবার বন ও পরিবেশ মন্ত্রকের আবেদনের প্রেক্ষিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সুপ্রিম কোর্ট। 
কিন্তু, পর্যটনের ক্ষেত্রে ন্যাশনাল টাউগার কনজারভেশন অথরিটির নিয়মাবলী কঠোরভাবে মেনে চলতে হবে বলে নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। পাশাপাশি, প্রত্যেকটি রাজ্যকে ছ`মাসের মধ্যে তাদের ব্যাঘ্র সংরক্ষণ পরিকল্পনার খসড়া ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটির কাছে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এই নিয়মাবলীর মধ্যে থাকছে, ব্যাঘ্র সংরক্ষণের অভয়ারণ্যগুলিতে নতুন করে কোনও পর্যটন পরিকাঠামো গড়ে না তোলা। বাঘ যতটা এলাকা জুড়ে থাকে, তার মাত্র কুড়ি শতাংশ অংশে পর্যটকদের প্রবেশের অনুমতি। বন্যপ্রাণীদের থেকে পর্যটকদের দূরত্ব কমপক্ষে কুড়ি মিটার রাখা। সেইমতো প্রত্যেকটি রাজ্যকে সেখানকার অভয়ারণ্যের নিষিদ্ধ এবং পর্যটনের এলাকা চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে।
সুপ্রিম কোর্টের নির্দেশের খবর পাওয়ার পরেই উত্তরপ্রদেশ সরকারকে বাঘেদের নিরাপত্তার জন্য বিশেষ দল গঠনের নির্দেশ দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। অন্যদিকে, নিষেধাজ্ঞা ওঠায় বুধবার থেকেই রাজস্থানের দুটি ব্যাঘ্র অভয়ারণ্য খুলে দেওয়া হচ্ছে পর্যটকদের জন্য।

.