নোট বাতিলের পর কি এবার কয়েন বাতিলের পথে মোদী সরকার?

ক্ষমতায় আসার পর চার বছর কাটতে চলল মোদী সরকারের। এই চার বছরে আর্থিক সংস্কারের পক্ষে একাধিক গুরুত্বপূ্র্ণ পদক্ষেপ করেছে নয়া দিল্লি। নোট বাতিল ও জিএসটি লাগুর পর এবার আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে চলেছে তারা। সূত্রের খবর, কয়েন তৈরি বন্ধ করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

Updated By: Jan 10, 2018, 10:54 AM IST
নোট বাতিলের পর কি এবার কয়েন বাতিলের পথে মোদী সরকার?

ওয়েব ডেস্ক: ক্ষমতায় আসার পর চার বছর কাটতে চলল মোদী সরকারের। এই চার বছরে আর্থিক সংস্কারের পক্ষে একাধিক গুরুত্বপূ্র্ণ পদক্ষেপ করেছে নয়া দিল্লি। নোট বাতিল ও জিএসটি লাগুর পর এবার আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে চলেছে তারা। সূত্রের খবর, কয়েন তৈরি বন্ধ করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

নয়েডা, মুম্বই, কলকাতা ও হায়দরাবাদের ট্যাঁকশালে কয়েন তৈরি করে রিজার্ভ ব্যাঙ্ক। সূত্রের খবর, চারটি ট্যাঁকশালেই মঙ্গলবার থেকে কয়েন তৈরি বন্ধ করা হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে কয়েন তৈরি। তবে কি নোট বাতিলের পর এবার কয়েন বাতিল করতে চলেছে সরকার। রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্তে এমনই প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। 

আরও পড়ুন - মোদী সরকারের প্রশংসায় বিশ্বব্যাঙ্ক, এবছর ভারতের আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৭.৩ শতাংশ

যদিও রিজার্ভ ব্যাঙ্কের দাবি, নোট বাতিলের পর প্রচুর কয়েন ছাপিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। বর্তমানে রিজার্ভ ব্যাঙ্কের কাছে ২,৫০০ এমপিসিএস কয়েন মজুত রয়েছে। সেজন্যই নতুন করে কয়েন তৈরি বন্ধ রাখা হয়েছে। 

 

.