RBI | 2000 Rupee Note: আপনার কাছে এখনও আছে ২০০০ টাকা নোট? জেনে নিন কী বললেন গভর্নর

আরবিআই প্রধান যোগ করেছেন যে সিস্টেমে ফিরে আসা নোটগুলির প্রায় ৮৫ শতাংশ ব্যাংকে জমা হিসেবে ফিরেছে। RBI ১৯ মে তার ক্লিন নোট নীতির অংশ হিসাবে ২,০০০ টাকার নোট প্রত্যাহারের কথা ঘোষণা করেছিল। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নোটগুলো ব্যাংকে জমা বা বিনিময় করা যাবে।

Updated By: Jun 8, 2023, 02:22 PM IST
RBI | 2000 Rupee Note: আপনার কাছে এখনও আছে ২০০০ টাকা নোট? জেনে নিন কী বললেন গভর্নর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় রিজার্ভ ব্যাংক বৃহস্পতিবার বলেছে যে বাজারে প্রচলিত ২০০০ টাকার নোটগুলির মধ্যে ৫০ শতাংশই ফিরে এসেছে। ২০০০ টাকার নোটগুলি প্রত্যাহারের কথা ঘোষণা হওয়ার মাত্র ২০ দিনেরও কম সময়ের মধ্যে এই ৫০ শতাংশ নোট ফিরে এসেছে বলে জানা গিয়েছে। যে নোটগুলি ফেরত এসেছে তার মূল্য ১.৮২ লক্ষ কোটি টাকা বলে জানা গিয়েছে।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, ৮৫ শতাংশ নোট ব্যাংকে জমা হিসাবে ফিরে এসেছে। ৩১ মার্চ পর্যন্ত, ৩.৬২ লক্ষ কোটি মূল্যের ২০০০ টাকার নোট বাজারে প্রচলিত ছিল বলেও জানিয়েছেন তিনি।

আরবিআই গভর্নর সেপ্টেম্বরে শেষ মুহূর্তের ভিড় এড়াতে একটি আবেদনও করেছিলেন সাধারণ মানুষের কাছে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নোটগুলো ব্যাংকে জমা বা বিনিময় করা যাবে।

আরও পড়ুন: Gyanvapi Mosque Case: স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি জ্ঞানবাপী মামলার আবেদনকারীর

২০০০ টাকার নোট প্রত্যাহারের কথা ঘোষণার আগেই বাজারে চালু থাকা নোটের মূল্য উল্লেখযোগ্যভাবে কমে যায় বলে জানা গিয়েছে। ২০১৮ থেকে ২০২৩ সালের মধ্যে ৪৬ শতাংশ কম হয়। তিনি আরও বলেন, ‘প্রচলিত থাকা এই ব্যাংক নোটের মোট মূল্য ৩১ মার্চ, ২০১৮ সালে সর্বোচ্চ ছিল। সেই সময় এর দাম ছিল ৬.৭৩ লক্ষ কোটি টাকা। সেখান থেকে কমে ৩১ মার্চ ২০১৮ তারিখে (চলমান নোটের 37.3 শতাংশ) প্রচলিত নটের মাত্রও ১০.৮ শতাংশে দাঁড়িয়েছে। এর পরিমাণ ৩.৬২ লক্ষ কোটি টাকা।

আরও পড়ুন: RBI Monetary Policy 2023: টানা দ্বিতীয়বার সুখবর দিল RBI, খুশি কোটি কোটি গ্রাহক

RBI ১৯ মে তার ক্লিন নোট নীতির অংশ হিসাবে ২,০০০ টাকার নোট প্রত্যাহারের কথা ঘোষণা করেছিল। বিনিময় বা আমানত সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য, RBI সমস্ত ব্যাংককে ৩০ সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত সময় দিয়েছে। এটি ব্যাংকগুলিকে অবিলম্বে ২,০০০ টাকার নোট ইস্যু করা বন্ধ করার পরামর্শ দিয়েছে।

২০১৬ সালে প্রচলিত থাকা ৫০০ এবং ১০০০ টাকার নোট প্রত্যাহার করার পরে RBI 2016 সালের নভেম্বরে অর্থনীতিতে মুদ্রার প্রয়োজনীয়তা দ্রুতগতিতে মেটাতে ২০০০ টাকার নোট চালু করেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.