Student Death: ভয়ংকর! দেশে পড়ুয়াদের আত্মহত্যার হার জনসংখ্যা বৃদ্ধির হারের থেকেও বেশি!

ড়ুয়াদের আত্মহত্য়া ঘটনা সবচেয়ে বেশি ঘটে মহারাষ্ট্র, তামিলনাড়ু ও মধ্যপ্রদেশে। ব্যতিক্রম নয় দক্ষিণ ভারতের রাজ্য়গুলি ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও। তালিকায় দশম স্থানে রাজস্থান। যে রাজ্য় দেশের 'অ্য়াকাডেমিক হাব' হিসেবে পরিচিত।  

Updated By: Aug 29, 2024, 04:52 PM IST
Student Death: ভয়ংকর! দেশে পড়ুয়াদের আত্মহত্যার হার জনসংখ্যা বৃদ্ধির হারের থেকেও বেশি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: ভারতে বছর বছর পড়ুয়াদের আত্মহত্যার ঘটনা উদ্বেগজনকভাবে বাড়ছে। এতটাই বাড়ছে যে, দেশের জনসংখ্যা বৃদ্ধির হার, এমনকী, সামগ্রিভাবে আত্মহত্য়ার প্রবণতাকেও এবার তা ছাপিয়ে গেল! নয়া রিপোর্টে মিলল চাঞ্চল্যকর তথ্য।

আরও পড়ুন:  Complaint Against Mamata: 'অশান্তি পাকানোর ষড়যন্ত্র', মমতার বিরুদ্ধে FIR দিল্লিতে

শিরোনাম, 'Student suicides: An epidemic sweeping India'। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে একটি রিপোর্টে সামনে এসেছে। গতকাল, বুধবার রিপোর্টটি প্রকাশ করা হয়েছে বার্ষিক IC3 কনফারেন্স ও এক্সপো ২০২৪-এ।

রিপোর্টে উল্লেখ, পড়ুয়াদের আত্মহত্যার সমস্ত ঘটনাই যে জানা যায়, এমনটা হয়তো নয়। কিন্তু তা সত্ত্বেও বছরের হিসেবে সারা দেশের পড়ুয়াদের আত্মহত্যা ঘটনা বেড়েছে ৪ শতাংশ। আর সামগ্রিকভাবে আত্মহত্যার ঘটনার বৃদ্ধি হার? ২ শতাংশ! রিপোর্টে বলা হয়েছে, 'গত দু'দশকে পড়য়াদের আত্মহত্যার ঘটনা বার্ষিক ৪ শতাংশ হারে বেড়েছে। যা জাতীয় গড়ের দ্বিগুণ। ২০২২ সালে যতজন আত্মহত্যা করেছেন, তাঁদের মধ্যে ৫৩ শতাংশ ছাত্র। ২০২১ আর ২০২২ মধ্যে ছাত্রদের আত্মহত্য়া ঘটনা ৬ শতাংশ কমলেও, ছাত্রীদের আত্মহত্যা বেড়েছে ৭ শতাংশ'।

রিপোর্ট বলছে,  পড়ুয়াদের আত্মহত্য়ার ঘটনা দেশে জনসংখ্য়াবৃদ্ধ ও সামগ্রিক আত্মহত্যার ঘটনা থেকে ছাপিয়ে যাচ্ছে। গত এক দশকে যখন ০ থেকে ২৪ ২৪ বছর বয়সীদের সংখ্য়া কমেছে, তখন ছাত্রে আত্মহত্যা ঘটনা বেড়েছে। কতটা? ৬ হাজার থেকে ১৩ হাজারেরও বেশি। দেখা গিয়েছে, পড়ুয়াদের আত্মহত্য়া ঘটনা সবচেয়ে বেশি ঘটে মহারাষ্ট্র, তামিলনাড়ু ও মধ্যপ্রদেশে। ব্যতিক্রম নয় দক্ষিণ ভারতের রাজ্য়গুলি ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও। তালিকায় দশম স্থানে রাজস্থান। যে রাজ্য় দেশের 'অ্য়াকাডেমিক হাব' হিসেবে পরিচিত।

(আত্মহত্যা শুধু আপনাকেই নয়, আপনার কাছের মানুষদেরও শেষ করে দেয়। আপনি কোনও ভাবে বিষণ্ণ বা অবসাদগ্রস্ত হলে কল করুন ৯১৫২৯-৮৭৮২১ নম্বরে। সোম থেকে শনি সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ফোন করার সময়।)

আরও পড়ুন:  Asaram Bapu: 'সিরিয়াল রেপিস্ট', 'ভণ্ডগুরু' আশারাম বাপু জেলের বাইরে! ছাড়া পেয়েই পেটালেন পুলিস...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.