প্রধানমন্ত্রী-সহ আড়াইশো অতিথি-রুপোর ইট, 'ভূমি পুজো'-র এলাহি আয়োজন অযোধ্যায়

 আগেকার নকশা বাতিল করে নতুন নকশায় মন্দিরের আকার আয়তন বাড়ানো হয়েছে। মন্দিরের গম্বুজের সংখ্যা ৩ থেকে বাড়িড়ে ৫টি করা হয়েছে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 20, 2020, 04:35 PM IST
প্রধানমন্ত্রী-সহ আড়াইশো অতিথি-রুপোর ইট, 'ভূমি পুজো'-র এলাহি আয়োজন অযোধ্যায়
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: তিথি নক্ষত্র মেনে আগামী ৫ অগাস্টই হবে অযোধ্যায় রাম মন্দিরের 'ভূমি পুজো'-র অনুষ্ঠান। তবে ৩ অগাস্ট থেকে শুরু হবে বিভিন্ন আচার অনুষ্ঠান। প্রধানমন্ত্রী অযোধ্যায় আসছেন ৫ তারিখেই। তিনিই ভূমি পুজোর প্রথম ইটটি স্থাপন করবেন বলে খবর।

আরও পড়ুন-৬ রকমের করোনাভাইরাসের অস্তিত্বের সন্ধান দিলেন ব্রিটিশ বিজ্ঞানীরা! চেনালেন সেগুলির উপসর্গগুলিকেও

দেশে বেড়েচলা করোনা সংক্রমণের আবহে জমায়েত একেবারেই নিষিদ্ধ করা হয়ছে। তবে সেসব উড়িয়ে ভূমি পুজোর দিন অযোধ্যায় জমায়েত হতে পারেন ২৫০ অতিথি। প্রধানমন্ত্রী ছাড়াও অনুষ্টানে থাকবেন অমিত শাহ, রাজনাথ সিং ও একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এছাড়াও আরএসএস ও ভিএইচপির কয়েকজন অফিস বেয়ারারও থাকতে পারেন এনুষ্ঠানে।

কাশী ও বারাণসীর কয়েকজন পুরোহিত ওই ভূমিপুজো পরিচালনা করবেন। ৩ অগাস্ট থেকে বিভিন্ন আচার অনুষ্ঠান শুরু হবে। ৪ অগাস্ট হবে রামাচার্য পুজো। ৫ অগাস্ট দুপুর বারোটা তের মিনিটে হবে ভূমি পুজোর মূল অনুষ্ঠান। এমনটাই জানানো হয়েছে মন্দির ট্রাস্টের প্রধান মহন্ত নিত্যগোপাল দাসের তরফে।

আরও পড়ুন-সরষের মধ্যেই ভূত! পুলিসের মধ্যেই লুকিয়ে গ্যাংস্টার বিকাশ দুবের লোক

সূত্রের খবর, ভূমি পুজোর সময়ে গর্ভগৃহে স্থাপন করা হবে ৫টি রুপোর ইট। এর প্রথমটি স্থাপন করবেন প্রধানমন্ত্রী। বিষ্ণু মন্দিরের আদলেই তৈরি হচ্ছে নাম মন্দির। আগেকার নকশা বাতিল করে নতুন নকশায় মন্দিরের আকার আয়তন বাড়ানো হয়েছে। মন্দিরের গম্বুজের সংখ্যা ৩ থেকে বাড়িড়ে ৫টি করা হয়েছে। মন্দিরের আয়তন হতে পারে প্রায় আশি হাজার বর্গফুট। 

.