অনেক হয়েছে; আজ পাঁচটায় শেষ হবে অযোধ্যা মামলার শুনানি, মন্তব্য প্রধান বিচারপতির

দশেরার ছুটির পর গত সোমবার থেকে ফের শুরু হয়েছে রামজন্মভূমি-বাবরি মসজিদ মামলার শুনানি

Updated By: Oct 16, 2019, 11:07 AM IST
অনেক হয়েছে; আজ পাঁচটায় শেষ হবে অযোধ্যা মামলার শুনানি, মন্তব্য প্রধান বিচারপতির

নিজস্ব প্রতিবেদন: টানা ৪০ দিন পর আজ বুধবারই শেষ হচ্ছে রামজন্মভূমি-বাবরি মজজিদ মামলার শুনানি। মঙ্গলবার একথা জানিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। ভারতের রাজনীতিতে গুরুত্বপূর্ণ এই মামলার রায় সম্ভবত হতে পারে ১৭ নভেম্বর।

আরও পড়ুন-অমিত শাহের সঙ্গে বৈঠক হয়েছে, কী নিয়ে কথা? ভাঙলেন সৌরভ গঙ্গোপাধ্যায় 

মঙ্গলবার রামজন্মভূমির পক্ষে সওয়াল করতে উঠে আইজীবী কে পরাসরণ বলেন কয়েক শতাব্দি ধরে রামের এই জন্মস্থানটিকে নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছে হিন্দুরা। মুসলিমরা যে কোনও মসজিদে প্রার্থণা করতে পারে। অযোধ্যায় ৫০-৬০টি মসজিদ রয়েছে। মুসলিমদের জন্য সব মসজিদই সমান গুরুত্হপূর্ণ। কিন্তু এই বিশেষ জায়গাটি রামের জন্মস্থান। কারও জন্মস্থান বদল করা যায় না।

এদিন প্রধানবিচারপতি মুসলিম পক্ষের আইনজীবী রাজীব ধাওয়ানকে প্রশ্ন করেন, আপনার কি মনে হয় রাম জন্মভূমি পক্ষকে ঠিকঠাক প্রশ্ন করা হয়েছে? আজ শুনানির ৩৯তম দিন। প্রসঙ্গত, এদিন হিন্দু মহাসভার একটি আবেদন বাতিল করে দিয়ে প্রধান বিচারপতি বলেন, অনেক হয়েছে। আজ পাঁচটাতেই শেষ হবে শুনানি।

আরও পড়ুন-পাকিস্তানকে জল দেওয়া বন্ধ করে হরিয়ানার কৃষকদের দেব, প্রতিশ্রুতি মোদীর

দশেরার ছুটির পর গত সোমবার থেকে ফের শুরু হয়েছে রামজন্মভূমি-বাবরি মসজিদ মামলার শুনানি। এদিন বাবরি মসজিদের পক্ষে আইনজীবী বলেন, ১৯৮৯ পর্যন্ত রামজন্মভূমির জমির দাবি হিন্দুরা করেনি। উল্লেখ্য, মধ্যস্থতার চেষ্টা ভেস্তে যাওয়ার পর গত ৬ অগাস্ট থেকে রোজ শুনানি শুরু হয়েছে অযোধ্যা মামলার। আজই সম্ভবত তা শেষ হচ্ছে। আজ পাঁচটার মধ্যে শেষ করতে হবে সব পক্ষের সওয়াল।

.