রামের জন্ম ৫১১৪ খ্রিষ্ট পূর্বাব্দের ১০ জানুয়ারি দুপুর ১২টা ৫ মিনিটে!

Updated By: Sep 20, 2015, 09:39 PM IST
রামের জন্ম ৫১১৪ খ্রিষ্ট পূর্বাব্দের ১০ জানুয়ারি দুপুর ১২টা ৫ মিনিটে!

ব্যুরো: রামচন্দ্র কবে জন্মেছিলেন? কবে কখন অশোক বনে সীতার সঙ্গে হনুমানের দেখা হয়েছিল? সবই নাকি তারিখ সমেত বলে দেওয়া যাচ্ছে! দিল্লির ললিতকলা অ্যাকাডেমিতে এ সব নিয়ে প্রদর্শনীও হচ্ছে। দেখছেন খোদ কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী।

রামায়ণ-মহাভারত মহাকাব্য নয়। এ সবই নাকি ঐতিহাসিক নথি! বলছে, ইনস্টিটিউট অফ সায়েন্টিফিক রিসার্চ অন ভেদাস নামে একটি সংগঠন। দিল্লির ললিতকলা অ্যাকাডেমিতে প্রদর্শনীও করছে তারা। যার নাম দেওয়া হয়েছে কালচারাল কন্টিনিউটি ফ্রম ঋক বেদ টু রোবোটিকস। সেখানেই দেওয়া হয়েছে নানা চমকপ্রদ তথ্য।

সংগঠনটির দাবি, পাঁচ হাজার একশো চোদ্দো খ্রিষ্ট পূর্বাব্দের ১০ জানুয়ারি দুপুর ১২টা ৫ মিনিটে জন্মেছিলেন রামচন্দ্র। খ্রিষ্ট পূর্ব ৫ হাজার ৭৬ সালের ১২ সেপ্টেম্বর এক চন্দ্রগ্রহণের দিন অশোক বনে সীতার সঙ্গে হনুমানের দেখা হয়েছিল। ৩ হাজার ১৫৩ খ্রিষ্ট পূর্বাব্দে পাশা খেলায় হেরে পাণ্ডবদের বনে যাওয়ার দিন সূর্যগ্রহণ হয়েছিল।

৭ হাজার টাকা দামের একটি মার্কিন সফ্টওয়্যারের সাহায্যে বিস্তর গবেষণার পর এই তথ্য মিলেছে বলে ওই সংগঠনের দাবি।

ইনস্টিটিউট অফ সায়েন্টিফিক রিসার্চ অন ভেদাসের ডিরেক্টর সরোজ বালার বক্তব্য, ঋক বেদ, রামায়ণ, মহাভারত থেকে পাওয়া গ্রহ-নক্ষত্র সংক্রান্ত বিভিন্ন তথ্যের মাধ্যমেই তাঁরা কষে বের করেছেন রামচন্দ্রের জন্মতারিখ। সবশেষে দর্শকদের জন্য আরও একটা তথ্য। আরএসএসের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষ্ণগোপালের সঙ্গেই প্রদর্শনীতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা।

.