রাজ্যসভার ১৮ আসনে ভোটগ্রহণ ১৯ জুন, লড়াইয়ে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও

গত ফেব্রুয়ারি মাসে মোট ৫৫ আসনে ভোট নেওয়ার কথা বলে নির্বাচন কমিশন। মার্চ মাসে দেশের ১০ রাজ্যের ৩৭ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন

Updated By: Jun 1, 2020, 10:38 PM IST
রাজ্যসভার ১৮ আসনে ভোটগ্রহণ ১৯ জুন, লড়াইয়ে জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও

নিজস্ব প্রতিবেদন: রাজ্যসভার ১৮ আসনে ভোট নেওয়া হবে আগামী ১৯ জুন। এদিন ভোটগ্রহণ করা হবে সকাল নটা থেকে বিকেল ৪টে পর্যন্ত। এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন।

ভোট হওয়ার কথা ছিল মার্চ মাসে। করোনাভাইরাস সামাল দিতে গিয়ে ভোটাভুটি পিছিয়ে দিতে হয়। এবার লকডাউন দেশের অধিকাংশ জায়গা থেকে উঠে যেতেই ভোটগ্রহণের দিনক্ষণ ঘোষণা করল কমিশন।

আরও পড়ুন-"ইয়ার্কি হচ্ছে..." ট্রি অডিট নিয়ে সাধনকে কটাক্ষ ফিরহাদের

ওই ১৮ আসনের মধ্যে রয়েছে গুজরাট ও অন্ধ্রপ্রদেশের ৪টি করে আসন, মধ্যপ্রদেশে ও রাজস্থানের ৩টি করে আসন, ঝাড়খণ্ডের ২টি, মেঘালয় ও মণিপুরের ১টি করে আসন। ভোট পরিচালনা করতে গিয়ে করোনা সম্পর্কিত আচরণবিধি যাতে মেনে চলা হয় তা নিশ্চিত করতে প্রতিটি রাজ্যের মুখ্য সচিবদের বলা হয়েছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে মোট ৫৫ আসনে ভোট নেওয়ার কথা বলে নির্বাচন কমিশন। মার্চ মাসে দেশের ১০ রাজ্যের ৩৭ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এরপর বাকি আসনগুলিতে ভোট হওয়ার কথা ছিল ২৬ মার্চ। তখন দেশে করোনা সংক্রমণ শুরু হয়ে গিয়েছে। ফলে জামায়েতের কথা ভেবে ভোটগ্রহণ শেষপর্যন্ত স্থগিত করে দেওয়া হয়।

আরও পড়ুন-ক্ষত-বিক্ষত সুন্দরবনের ফুসফুস, চিকিত্সা না হলে মানচিত্র থেকে মুছে যেতে পারে ম্যানগ্রোভ

এবার রাজ্যসভার নির্বাচনে লড়াই করছেন দল ছেড়ে বিজেপি শিবিরে আশ্রয় নেওয়া প্রাক্তন কংগ্রেস নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। রাজনৈতিক মহলের জল্পনা, দল ত্যাগ করলে রাজ্যসভা থেকে তাঁকে জিতিয়ে এনে মন্ত্রী করবে বিজেপি। রাজস্থান থেকে এবার লড়াইয়ের ময়দানে নামছেন কংগ্রেস নেতা কে সি বেণুগোপাল।

.