Government Employees: রাজ্যে জাল ডিগ্রিতে সরকারি চাকরি! বিগত ৫ বছরের নিয়োগ খতিয়ে দেখবে সরকার...

Fake Degrees Row: গত পাঁচ বছরে করা নিয়োগের সমস্ত ডিগ্রি এবং শংসাপত্র যাচাই করবে। জাল ডিগ্রি ও জাল সার্টিফিকেটের মাধ্যমে চাকরি পাওয়ার ঘটনা সামনে আসার পরই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

Updated By: Jul 12, 2024, 04:59 PM IST
Government Employees: রাজ্যে জাল ডিগ্রিতে সরকারি চাকরি! বিগত ৫ বছরের নিয়োগ খতিয়ে দেখবে সরকার...
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভজনলাল সরকারের বড় সিদ্ধান্ত। রাজস্থান সরকার গত পাঁচ বছরে করা নিয়োগের সমস্ত ডিগ্রি এবং শংসাপত্র যাচাই করবে। জাল ডিগ্রি ও জাল সার্টিফিকেটের মাধ্যমে চাকরি পাওয়ার ঘটনা সামনে আসার পরই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এই পরিপ্রেক্ষিতে, রাজস্থানে গত পাঁচ বছরে চাকরির জন্য প্রাপ্ত প্রায় ৩ লক্ষ আবেদনগুলি পুনরায় পরীক্ষা করা হবে। প্রসঙ্গত, রাজস্থানে পিটিআই থেকে সাব-ইন্সপেক্টর পরীক্ষা পর্যন্ত জাল নথির মাধ্যমে চাকরি পাওয়ার ঘটনা প্রকাশ্যে এসেছে।   

আরও পড়ুন, Viral Video: ১০ খালি সিটের জন্য চাকরির লাইনে হাজারের বেশি, পদপিষ্ট...

এমনও রিপোর্ট করা হয়েছে যে  ডামি প্রার্থী ব্যবহার করে উপজাতিদের জন্য সংরক্ষিত এমন ১০০ সিটের চাকরি খবর পাওয়া গেছে, যেখানেকাট-অফ তুলনামূলকভাবে কম। সরকারি আদেশে বলা হয়েছে যে ব্যক্তি পরীক্ষা দিয়েছেন এবং সরকারী কর্মচারী হিসাবে নিযুক্ত ব্যক্তি গত পাঁচ বছরে নিয়োগ করা কর্মচারী একই ব্যক্তি কিনা তা তদন্ত করার জন্য প্রতিটি বিভাগের একটি অভ্যন্তরীণ কমিটি গঠন করা উচিত।

রাজস্থান স্টাফ সিলেকশন বোর্ড, যা পিটিআই নিয়োগ পরীক্ষা পরিচালনা করে, সফল প্রার্থীদের শংসাপত্রগুলি তদন্ত করার পরে জাল ডিগ্রির র‌্যাকেট উন্মোচিত হয়েছিল। এতে দেখা গেছে ৮০ জনের বেশি নির্বাচিত প্রার্থীর ডিগ্রি ভুয়ো। এর মধ্যে ৬০টি সার্টিফিকেট ওম প্রকাশ জোগেন্দর সিং (OPJS) ইউনিভার্সিটি চুরু থেকে জারি করেছে। রাজস্থান পুলিসের স্পেশাল অপারেশন গ্রুপ সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে অভিযান চালিয়ে দেখেছে যে জাল এবং ব্যাকডেটেড ডিগ্রি প্রদান করছে বলে অভিযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্টাফ মাত্র ৭ জন।

তদন্তে জানা গিয়েছে, বিশ্ববিদ্যালয় এ পর্যন্ত ৪৩ হাজার ভুয়ো ডিগ্রি বিতরণ করেছে। জম্মু ও কাশ্মীর এবং দক্ষিণ রাজ্যের বিপুল সংখ্যক ছাত্র এই ধরনের জাল ডিগ্রি পেয়েছে। 

আরও পড়ুন, Landslide in Nepal: টানা বৃষ্টিতে ভয়ংকর ভূমিধস! ৬৩ জন যাত্রীকে নিয়ে ভেসে গেল ২টি বাস...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.