মহারাষ্ট্রের পর এবার রাজস্থানে জৈনদের উত্সবে মাংস বিক্রিতে জারি নিষেধাজ্ঞা

মহারাষ্ট্রের পর রাজস্থানে তিন দিনের জন্য মাংস ক্রয়-বিক্রয়ের ওপর জারি করল বিজেপি শাসিত রাজস্থান সরকার। মহারাষ্ট্রে মাংস বন্ধ করা নিয়ে দেশ যখন তোলপাড়, সেই বিতর্কে আরও একটু উসকে দিল বসুন্ধরা রাজের সরকার।

Updated By: Sep 10, 2015, 02:02 PM IST
মহারাষ্ট্রের পর এবার রাজস্থানে জৈনদের উত্সবে মাংস বিক্রিতে জারি নিষেধাজ্ঞা

ওয়েব ডেস্ক: মহারাষ্ট্রের পর রাজস্থানে তিন দিনের জন্য মাংস ক্রয়-বিক্রয়ের ওপর জারি করল বিজেপি শাসিত রাজস্থান সরকার। মহারাষ্ট্রে মাংস বন্ধ করা নিয়ে দেশ যখন তোলপাড়, সেই বিতর্কে আরও একটু উসকে দিল বসুন্ধরা রাজের সরকার।

রাজস্থানের পঞ্চায়েত-পুরসভার তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়, ১৭ ও ১৮ সেপ্টেম্বর শ্বেতাম্বর জৈনদের ও ২৭ সেপ্টেম্বর দিগাম্বরদের অনন্ত চতুর্দশী উপলক্ষ্যে মাংস, মাছ কাটা বন্ধ থাকবে। সেইসঙ্গে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মদের দোকানও বন্ধ থাকবে ওই দিনগুলিতে।

জৈন সংস্কৃতি রক্ষা সমিতির প্রধান, মিলপ চন্দ্র দান্দিয়া জানান, ২০০৮ অগাস্টে বসুন্ধরার সরকার ৯ দিন মাংস বিক্রির নিষেধাজ্ঞা জারি করেছিলেন। চার দিন করে শ্বেতাম্বর ও দিগাম্বর এবং একদিন কোনও কারণ ছাড়াই সারা রাজ্যে বন্ধ করা হয়েছিল মাংস বিক্রি। কংগ্রেস সরকার আসার পর ৯দিন কমিয়ে চার দিন করা হয়। তবে ফের বিজেপি সরকার আসার কমিয়ে তিন দিন করা হয় বলে জানান জৈন সংস্কৃতি রক্ষা সমিতির প্রধান।

মহারাষ্ট্রে জৈনদের উত্‍সব চলাকালীন চারদিন মাংস বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করার পর তুমুল বিতর্ক।

.