জাতীয় পশু ঘোষণা করা হোক গরুকে, নির্দেশ রাজস্থান হাইকোর্টের

গো-বিধি নিয়ে গতকাল মাদ্রাজ হাইকোর্টে ধাক্কা খেয়েছিল কেন্দ্র। আজ একই ইস্যুতে অক্সিজেন পেয়ে গেল মোদী সরকার। গরুকে জাতীয় পশু ঘোষণা করা হোক। নির্দেশ দিয়েছে রাজস্থান হাইকোর্ট। আর কেরালা হাইকোর্ট জানিয়ে দিল, কেন্দ্রের নির্দেশে হস্তক্ষেপ নিষ্প্রয়োজন।

Updated By: May 31, 2017, 06:13 PM IST
জাতীয় পশু ঘোষণা করা হোক গরুকে, নির্দেশ রাজস্থান হাইকোর্টের

ওয়েব ডেস্ক : গো-বিধি নিয়ে গতকাল মাদ্রাজ হাইকোর্টে ধাক্কা খেয়েছিল কেন্দ্র। আজ একই ইস্যুতে অক্সিজেন পেয়ে গেল মোদী সরকার। গরুকে জাতীয় পশু ঘোষণা করা হোক। নির্দেশ দিয়েছে রাজস্থান হাইকোর্ট। আর কেরালা হাইকোর্ট জানিয়ে দিল, কেন্দ্রের নির্দেশে হস্তক্ষেপ নিষ্প্রয়োজন।

গবাদি পশু কেনাবেচা নিয়ে কেন্দ্রের নির্দেশে বিতর্ক দেশজুড়ে। আর তারমধ্যেই দেশের দুই হাইকোর্টের নির্দেশে কার্যত পালে হাওয়া পেল কেন্দ্র। গরুকে জাতীয় পশু ঘোষণার নির্দেশ দিয়েছে রাজস্থান হাইকোর্ট। মঙ্গলবারই মাদ্রাজ হাইকোর্টে ধাক্কা খেয়েছে কেন্দ্র। গো বিধিতে কেন্দ্রের নির্দেশের ওপর  চার সপ্তাহের স্থগিতাদেশ দিয়েছিল মাদুরাই বেঞ্চ। আর ২৪ ঘণ্টা ঘুরতে না ঘুরতেই এল রাজস্থান হাইকোর্টের নির্দেশ।

এদিকে পশুবাজার নিয়ে কেন্দ্রের নির্দেশের প্রেক্ষিতে নড়েচড়ে বসেছে অধিকাংশ অবিজেপিশাসিত রাজ্য। বিধানসভায় বিশেষ অধিবেশন ডাকবেন বলেছেন কেরালার মুখ্যমন্ত্রী। এনিয়ে সর্বসম্মত সিদ্ধান্তের কথা বলে কার্যত গা বাঁচিয়েছে কংগ্রেস।

এদিকে বিফ ফেস্টিভ্যাল নিয়ে উত্তাল মাদ্রাজ IIT। ফেস্টিভ্যালে অংশ নেওয়ায় PHD-র ছাত্র R সূরজকে মারধরের অভিযোগকে ঘিরে আলোড়ন তৈরি হয়েছে জাতীয় রাজনীতিতেও। মাদ্রাজ IIT-র ঘটনায় প্রতিবাদে সরব  হয়েছে DMK-ও। কানিমোঝি ও স্ট্যালিনের নেতৃত্বে বিশাল মিছিল হয়েছে চেন্নাইয়ে। IIT-র সামনে বিক্ষোভ দেখায় বামপন্থী ছাত্র সংগঠনও।

আরও পড়ুন, ছাত্রীর রহস্যমৃত্যু দিল্লি IIT ক্যাম্পাসে

.