১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে রেলের ১.৪ লক্ষ শূন্যপদের নিয়োগ পরীক্ষা

রেল বোর্ডের চেয়ারম্যানের কথায়,''করোনার কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছিল না।''

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Sep 5, 2020, 08:29 PM IST
১৫ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে রেলের ১.৪ লক্ষ শূন্যপদের নিয়োগ পরীক্ষা

নিজস্ব প্রতিবেদন: কোভিড পরিস্থিতির মধ্যে আশার আলো দেখালেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল। ঘোষণা করলেন, ১৫ ডিসেম্বর থেকে ১.৪ লক্ষ শূন্য পদের জন্য পরীক্ষা নেওয়া হবে। শনিবার রেল বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব জানান, কম্পিউটারের মাধ্যমে নিয়োগ পরীক্ষা শুরু হবে ১৫ ডিসেম্বর থেকে। করোনা পরিস্থিতির আগেই জমা নেওয়া হয়েছিল আবেদনপত্র। ১,৪০,৬৪০টি শূন্যপদের জন্য আবেদন জমা পড়েছে ২.৪২ কোটি। 

রেল বোর্ডের চেয়ারম্যানের কথায়,''করোনার কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছিল না। ১৫ ডিসেম্বর থেকে কম্পিউটার মাধ্যমে পরীক্ষা (computer-based exams) নেওয়া শুরু হবে। শীঘ্রই বিস্তারিত ঘোষণা করা হবে।'' অতিসম্প্রতিই সামাজিক যোগাযোগ মাধ্যমে পরীক্ষার দাবিতে সরব হয়েছিলেন চাকরিপ্রার্থীরা। এদিন রেলমন্ত্রী পীযূষ গোয়েল টুইট করেন,''১৫ ডিসেম্বর থেকে ১৪০৬৪০টি শূন্যপদের জন্য কম্পিউটার মাধ্যমে নিয়োগ পরীক্ষা শুরু হবে।'' 

Desktop computer
৩ ধরনের পদের জন্য নিয়োগ পরীক্ষা হতে চলেছে।  ৩৫,২০৮ নন-টেকিনিক্যাল পদ যেমন গার্ড, অফিস ক্লার্ক, কর্মাশিয়াল ক্লার্ক ও অন্যান্য। ১৬৬৩টি পদ আইসোলেটেড ও মিনিস্ট্রিয়াল যেমন স্টেনো। লেভেল ওয়ানে (ট্র্যাক মেইটেনার ও পয়েন্টসম্যান) শূন্যপদ ১,০৩,৭৬৯টি। 

সামনে বিহার ও পশ্চিমবঙ্গের বিধানসভার ভোটকে মাথায় রাখলে রাজনৈতিক দিক থেকেও রেলের ঘোষণা তাৎপর্যপূর্ণ। রেল বোর্ডের চেয়ারম্যানের অবশ্য দাবি, জিইই ও নিট পরীক্ষার অভিজ্ঞতা থেকে রেল সিদ্ধান্ত নিয়েছে। 

আরও পড়ুন- ১২ সেপ্টেম্বর চালু হচ্ছে ৮০টি স্পেশাল ট্রেন, বাংলায় ২টি

.