সহজে ব্যবসার সুযোগের মাপকাঠিতে পূর্ব ভারতে সেরা বাংলা, মমতাকে সার্টিফিকেট মোদী সরকারের

শনিবার 'ইজ অব ডুইং বিজনেস' বা সহজে ব্যবসা করার সুযোগ-এর মাপকাঠিতে দেশের রাজ্যগুলির তালিকা প্রকাশ করল কেন্দ্র

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 5, 2020, 07:14 PM IST
সহজে ব্যবসার সুযোগের মাপকাঠিতে পূর্ব ভারতে সেরা বাংলা, মমতাকে সার্টিফিকেট মোদী সরকারের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: শিল্পবান্ধব পরিস্থিতি নিয়ে রাজ্যকে সমালোচনা শুনতে হচ্ছে সেই সিপিএম আমল থেকেই। মমতা সরকার সরকার ক্ষমতায় আসর পর থেকে শিল্প সম্মেলনে মুখ্যমন্ত্রী বলে আসছেন, এখানে ল্যান্ড ব্যাঙ্ক রয়েছে, বিদ্যুতের অভাব নেই, লাল ফিতের বাঁধন শক্ত নয়। তাই এখানে শিল্প স্থাপন করা সোজা। এবার সেই দাবিতে সিলমোহর দিল কেন্দ্র।

আরও পড়ুন-শ্যামনগরে অর্জুন  সিংয়ের পেট্রোল পাম্পে হানা ইবি-র, নেওয়া হল নমুনা

শনিবার 'ইজ অব ডুইং বিজনেস' বা সহজে ব্যবসা করার সুযোগ-এর মাপকাঠিতে দেশের রাজ্যগুলির তালিকা প্রকাশ করল কেন্দ্র। সেই তালিকায় ফের শীর্ষে অন্ধ্রপ্রদেশ। তার পরেই রয়েছে উত্তরপ্রদেশ ও তেলঙ্গানা।

উত্তরভারতে ব্যবসা করার সুযোগের শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ, দক্ষিণ ভারতে শীর্ষে অন্ধ্রপ্রদেশ, পশ্চিম ভারতে মধ্যপ্রদেশ, পূর্ব ভারতের শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। উত্তরপূর্ব ভারতে শীর্ষে রয়েছে অসম। কেন্দ্র শাসিত অঞ্লগুলির নিরীখে দিল্লি রয়েছে সবার আগে।

শনিবার রাজ্যগুলির বাণিজ্য সংস্কারের অ্যাকশন প্ল্য়ান ২০১৯ প্রকাশ করে কেন্দ্র। ভার্চুয়াল ওই অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী, ও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

আরও পড়ুন-করোনায় আক্রান্ত বহু, ১৩ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে খড়গ্পুর আইআইটি

এদিন অনুষ্ঠানে পীযূষ গোয়েল বলেন, বাণিজ্য গড়ার ক্ষেত্রে নীতি সংস্কারের প্রয়োগের ওপরে ভিত্তি করেই তালিকা তৈরি করা হয়েছে। কেন্দ্রে চেষ্টা করছে সিঙ্গল উইন্ডোর মাধ্যমে দ্রুত শিল্প স্থাপনে সহায়তা করতে।
গোটা দুনিয়ায় করোনা আক্রামণে ক্ষতিগ্রস্থ। এরকম এক পরিস্থিতিতেও ভারত ঘুরে দাঁড়াবে। আন্তর্জাতিক স্তরে বাণিজ্যের ক্ষেত্রে ভারত বড় ভূমিকা নেবে বলে আশা করা যায়।

গোয়েল আরও বলেন,  দুনিয়া ইজ অব ডুইবং বিজনেস-এ ভারতের স্থান ২০১৯ সালে হয়েছে ৬৩তম। ২০১৪ সালে এই স্থান ছিল ১৪২তম। দেশে একটি রাজ্য অন্যের থেকে এগিয়ে রয়েছে মানে সেই রাজ্যে অন্যের থেকে সেরা নয়। দেশে শিল্পের উন্নতিতে সবাইকে একযোগে কাজ করতে হবে।

.