ভারতীয় রেল দেখতে হবে চিতার মতন

'যেমন গতি তেমন রঙ'। ট্রেনের গতি যদি হয় ঘণ্টায় ১৬০-২০০ কিলোমিটার তবে রঙ হবে ধূসরের ওপর নীল শেড ও হলুদ বর্ডার। ২০১৬-১৭ বর্ষে ভারতীয় রেলে গতি অনুযায়ী রঙ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত? সূত্রের খবর চিতার গায়ের রঙ থেকে অনুপ্রানিত হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে রেল কতৃপক্ষ। এই ডিজাইনটি তৈরি করবে ন্যাশনাল ইন্সটিটিউট অব ডিজাইন। ট্রেনের রঙ হবে ধূসর। তার ওপর থাকবে নেভি ব্লু শেড ও হলুদ রঙের বর্ডার। রেল মন্ত্রকের কাছে এই প্রস্তাব আসার পর তাঁরা এই 'রঙ পরিবর্তনে' সম্মতি দিয়েছে বলেই সূত্রের খবর।

Updated By: Jan 10, 2016, 05:56 PM IST
ভারতীয় রেল দেখতে হবে চিতার মতন

ওয়েব ডেস্ক: 'যেমন গতি তেমন রঙ'। ট্রেনের গতি যদি হয় ঘণ্টায় ১৬০-২০০ কিলোমিটার তবে রঙ হবে ধূসরের ওপর নীল শেড ও হলুদ বর্ডার। ২০১৬-১৭ বর্ষে ভারতীয় রেলে গতি অনুযায়ী রঙ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত? সূত্রের খবর চিতার গায়ের রঙ থেকে অনুপ্রানিত হয়েই এই সিদ্ধান্ত নিয়েছে রেল কতৃপক্ষ। এই ডিজাইনটি তৈরি করবে ন্যাশনাল ইন্সটিটিউট অব ডিজাইন। ট্রেনের রঙ হবে ধূসর। তার ওপর থাকবে নেভি ব্লু শেড ও হলুদ রঙের বর্ডার। রেল মন্ত্রকের কাছে এই প্রস্তাব আসার পর তাঁরা এই 'রঙ পরিবর্তনে' সম্মতি দিয়েছে বলেই সূত্রের খবর।

দেশের বিভিন্ন বড় বড় শহরের ওপর দিয়ে চলবে এই ট্রেন। সেমি-হাই স্পিড এই ট্রেন গুলির কামরা তৈরি হবে কাপুরথালা কোচ ফ্যাক্টরিতে। নতুন পরিকল্পনা অনুযায়ী ট্রেনের লাইনের মেরামতি করার পরই ট্রেনের গতি বাড়বে। দিল্লি-আগ্রা, দিল্লি-কানপুর, চেন্নাই-হায়দ্রাবাদ, নাগপুর-সেকেন্দ্রাবাদ, মুম্বই-গোয়া এই সব রুটে ট্রেনের গতি হবে ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা। উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসেই চালু হবে গতিমন এক্সপ্রেস (Gatimaan Express)। দিল্লি থেকে আগ্রা পর্যন্ত চলবে এই ট্রেন। আপাতত গতি থাকবে ১৬০ কিমি প্রতি ঘণ্টা।

 

.