লোয়ার বার্থে বাড়তি ভাড়া, নতুন নিয়ম চালু করতে পারে রেল

রেলের ফ্লেক্সি ফেয়ার প্রণালির পুনর্মূল্যায়নে গঠিত কমিটি বিমানের মতো পরিবর্তনসাপেক্ষ মূল্য নীতি গ্রহণ করার সুপারিশ করেছে। বিমানে যেমন পছন্দমতো আসন বাছতে গেলে বাড়তি ভাড়া দিতে হয়, ট্রেনেও তেমন প্রথা চালু করার পক্ষে মত দিয়েছে কমিটি। এর ফলে পছন্দের বার্থ পেতে বাড়তি ভাড়া দিতে হবে যাত্রীদের।

Updated By: Jan 17, 2018, 10:59 AM IST
লোয়ার বার্থে বাড়তি ভাড়া, নতুন নিয়ম চালু করতে পারে রেল

ওয়েব ডেস্ক: দূরপাল্লায় ট্রেনযাত্রায় নীচের বার্থ চাইলে বা উত্সবের মরশুমে ট্রেনে সফর করলে বাড়তি কড়ি গুনতে হতে পারে। তেমনটাই প্রস্তাব করেছে রেলের ভাড়া মূল্যায়ন কমিটি। সমিতির সুপারিশ রেল কর্তৃপক্ষ মেনে নিলে ঘুরপথে বাড়বে রেলের ভাড়া। 

সূত্রের খবর, রেলের ফ্লেক্সি ফেয়ার প্রণালির পুনর্মূল্যায়নে গঠিত কমিটি বিমানের মতো পরিবর্তনসাপেক্ষ মূল্য নীতি গ্রহণ করার সুপারিশ করেছে।

বিমানে যেমন পছন্দমতো আসন বাছতে গেলে বাড়তি ভাড়া দিতে হয়, ট্রেনেও তেমন প্রথা চালু করার পক্ষে মত দিয়েছে কমিটি। এর ফলে পছন্দের বার্থ পেতে বাড়তি ভাড়া দিতে হবে যাত্রীদের।

আরও পড়ুন - গঙ্গায় জল ছিটিয়ে নামবে সি প্লেন? স্বপ্ন দেখালেন স্পাইসজেট কর্তা

এমনকী সুবিধাজনক সময়ে চলাচল করে এমন ট্রেন ও জনপ্রিয় ট্রেনগুলিতে ভাড়া বাড়ানোর পরামর্শ দিয়েছে ওই কমিটি।

কমিটির পরামর্শ, উত্সবের সময় ট্রেনের ভাড়া বাড়ানো উচিত রেলের। আবার বর্ষাকালে চাহিদা যখন কম থাকে তখন ভাড়া কমানো উচিত। 

এছাড়া সুবিধাজনক নয় এমন সময় অর্থাত্ রাত ১২টা থেকে সকাল ৫টা ও দুপুর ১টা থেকে বিকেল ৫টার মধ্যে গন্তব্যে পৌঁছয় এমন ট্রেনের ভাড়া কমানোর প্রস্তাব দিয়েছে কমিটি। 

২০১৬ সালে ফ্লেক্সি ফেয়ার নীতি চালু করেছিল ভারতীয় রেল। রেলের বাড়তি আয়ের লক্ষ্যে চালু করা হয়েছিল এই নিয়ম। এই পদ্ধতিতে প্রিমিয়াম ট্রেনগুলির ভাড়া ৫০ শতাংশ পর্যন্ত বাড়াতে পারত রেল। কোনও ট্রেনের ১০ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেলে ভাড়া ১০ শতাংশ বাড়িয়ে দিত রেল। এভাবে সর্বোচ্চ ৫০ শতাংশ ভাড়াবৃদ্ধি হতে পারত। দেশের বিভিন্ন প্রান্ত থেকে রেলের এই নীতির বিরোধিতা হয়। ভাড়াবৃদ্ধির ফলে বহু ট্রেনে যাত্রীসংখ্যা কমতে থাকে। অবশেষে ফ্লেক্সি ফেয়ার পদ্ধতি বন্ধ করে তা পুনর্মূল্যায়নের জন্য কমিটি গঠন করে রেল। 

.