মন্ত্রিসভা রদবদল নিয়ে রাহুল-মনমোহন বৈঠক

কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল নিয়ে জল্পনার মাঝেই আজ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করলেন কংগ্রেস সাধারণ সম্পাদক রাহুল গান্ধী। ক্যাবিনেটে নতুন কিছু মুখ আনা নিয়ে তাঁদের কথা হয়েছে বলে খবর। জানা গিয়েছে, জ্যোতিরাদিত্য সিদ্ধিয়া এবং শচীন পাইলটকে রাষ্ট্রমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রী করার প্রস্তাব দিয়েছেন রাহুল গান্ধী। ইতিমধ্যে মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবে রাজ্য থেকে অধীর চৌধুরী, দীপা দাশমুন্সি এবং প্রদীপ ভট্টাচার্য়ের নাম শোনা যাচ্ছে। গতকাল পৃথকভাবে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। তারপর আজ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন রাহুল গান্ধী। যদিও রাহুল নিজে মন্ত্রিসভায় যোগ দিচ্ছেন কিনা, এব্যাপারে কংগ্রেস সূত্রে এখনও কোনও খবর নেই।

Updated By: Oct 17, 2012, 03:42 PM IST

কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল নিয়ে জল্পনার মাঝেই আজ প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করলেন কংগ্রেস সাধারণ সম্পাদক রাহুল গান্ধী। ক্যাবিনেটে নতুন কিছু মুখ আনা নিয়ে তাঁদের কথা হয়েছে বলে খবর। জানা গিয়েছে, জ্যোতিরাদিত্য সিদ্ধিয়া এবং শচীন পাইলটকে রাষ্ট্রমন্ত্রী থেকে পূর্ণমন্ত্রী করার  প্রস্তাব দিয়েছেন রাহুল গান্ধী। ইতিমধ্যে মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবে রাজ্য থেকে অধীর চৌধুরী, দীপা দাশমুন্সি এবং প্রদীপ ভট্টাচার্য়ের নাম শোনা যাচ্ছে। গতকাল পৃথকভাবে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। তারপর আজ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন রাহুল গান্ধী। যদিও রাহুল নিজে মন্ত্রিসভায় যোগ দিচ্ছেন কিনা, এব্যাপারে কংগ্রেস সূত্রে এখনও কোনও খবর নেই।
আর্থিক সংস্কারের ঝোড়ো ইনিংস খেলার পর এবার মন্ত্রিসভার রদবদল চান প্রধানমন্ত্রী। উত্সবের মরশুম শুরুর আগেই তিনি এই কাজটি সেরে ফেলতে চান বলেই খবর।
দুটি মন্ত্রকের দায়িত্ব সামলাচ্ছেন এমন কয়েকজন মন্ত্রীর ভার লাঘব করার পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রীর। সেই তালিকায় রয়েছেন, মানব সম্পদ উন্নয়ন ও টেলিকম মন্ত্রী কপিল সিব্বল, সড়ক পরিবহণ ও রেলমন্ত্রী সিপি যোশী, আইন ও সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রী সলমন খুরশিদ, বিদ্যুত্ ও কম্পানি বিষয়ক মন্ত্রী বীরাপ্পা মইলি এবং অনাবাসী ভারতীয় এবং বিজ্ঞান-প্রযুক্তি ও ভূবিজ্ঞান মন্ত্রী ভয়লার রবি। অতি সম্প্রতি বিতর্কে জড়িয়ে পড়া শ্রীপ্রকাশ জয়সওয়াল, সুবোধকান্ত সহায়কে নিয়ে প্রধানমন্ত্রী কী করেন সেদিকে নজর থাকবে রাজনৈতিক মহলের। কয়েকজন মন্ত্রীকে পদত্যাগ করিয়ে দলীয় সংগঠনের কাজে লাগানো হতে পারে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় রাহুল গান্ধী যোগ দেবেন কি না, তা এখনও স্পষ্ট নয়। কংগ্রেস সূত্রে খবর, দুহাজার চোদ্দর লোকসভা নির্বাচনের আগে সম্ভবত দলীয় সংগঠন শক্তিশালী করতেই বাড়তি দায়িত্ব নেবেন আমেঠির সাংসদ। বুধবার তিনি দেখা করতে পারেন রাষ্ট্রপতির সঙ্গে।

.