দুষিত গঙ্গাজলে ক্যান্সারের বীজ

গঙ্গা জলের কৌলীন্য এবার বোধহয় সত্যিই যেতে বসেছে। ভারতের সব থেকে পবিত্র নদী। লক্ষাধিক মানুষের জীবন কার্যত এই নদীর উপর বিভিন্ন ভাবে নির্ভরশীল। সেই গঙ্গার জলই ভারতে ক্রমবর্ধমান ক্যান্সারের অন্যতম কারণ! জাতীয় ক্যান্সার রেজিস্ট্রি প্রোগ্রামের সাম্প্রতিক গবেষণায় এই তথ্যই উঠে এল। গঙ্গার জল ভারী ধাতু আর বিষাক্ত রাসয়ানিকে ভরে গেছে।

Updated By: Oct 17, 2012, 01:50 PM IST

গঙ্গা জলের কৌলীন্য এবার বোধহয় সত্যিই যেতে বসেছে। ভারতের সব থেকে পবিত্র নদী। লক্ষাধিক মানুষের জীবন কার্যত এই নদীর উপর বিভিন্ন ভাবে নির্ভরশীল। সেই গঙ্গার জলই ভারতে ক্রমবর্ধমান ক্যান্সারের অন্যতম কারণ! জাতীয় ক্যান্সার রেজিস্ট্রি প্রোগ্রামের সাম্প্রতিক গবেষণায় এই তথ্যই উঠে এল। গঙ্গার জল ভারী ধাতু আর বিষাক্ত রাসয়ানিকে ভরে গেছে। যা এই নদীর জলকে তীব্র ক্যারসিনোজেনিকে পরিণত করেছে। বিশেষত গঙ্গার যে টুকু অংশ উত্তর প্রদেশ, বিহার এবং পশ্চিমবঙ্গের মধ্যে দিয়ে গেছে তার অবস্থা সব থেকে খারাপ।
এই গবেষণা অনুযায়ী গঙ্গার বিস্তীর্ণ তীরবর্তী অঞ্চলের জনপদ গুলিতে ক্যান্সারের প্রবণতা দেশের অনান্য অংশের তুলনায় অনেক বেশি। `` গঙ্গার জলে বিপ্পজনক মাত্রায় আর্সেনিক, ক্লোরাইড, ফ্লুওরাইড এবং অনান্য ভারী ধাতু পাওয়া গিয়েছে। বিভিন্ন কলকারখানার শিল্প স্রাবের সঙ্গে অনান্য দুষনীয় পদার্থ ক্রমাগত জমতে জমতে গঙ্গার বর্তমান অবস্থা হয়েছে। এই জলে স্নান করলেও একই ভাবে ক্যান্সারের সম্ভাবনা থেকে যায়।`` চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের ডিরেক্টর জয়দীপ বিশ্বাস একথা জানিয়েছেন।
গঙ্গা তীরবর্তী অঞ্চলে গলব্লডারে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বিশ্বের মধ্যে দ্বিতীয়। অন্যদিকে দেশের সর্বাধিক প্রোটেস্ট গ্লান্ড ক্যান্সারে আক্রান্ত মানুষ এই অঞ্চলে বাস করেন। এ ছাড়াও ইসোফেগাস, কিডনি, লিভার, মূত্রাশয়, কিডনির ক্যান্সারে আক্রান্তের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়চ্ছে।

.