সাত সিট জিতে সাত সমুদ্র পাড়ি রাহুলের

'পাপ্পুর পলায়ন', ভারত ছেড়ে মার্কিন দেশে যাচ্ছেন কংগ্রেস 'সেনাপতি' রাহুলের! ভারত 'ছাড়ছেন' কংগ্রেসের সহ সভাপতি রাহুল গান্ধী। বিরোধীরা কটাক্ষ করে বলছেন, 'যতবার হারেন, ততবারই ভারত ছাড়েন পাপ্পু'। তবে কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, "কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী তাঁর চেক-আপের জন্য আমেরিকা যাচ্ছেন। তাঁর সঙ্গে আমেরিকা যাচ্ছেন সোনিয়া পুত্র তথা কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী"। 

Updated By: Mar 16, 2017, 06:14 PM IST
সাত সিট জিতে সাত সমুদ্র পাড়ি রাহুলের

ওয়েব ডেস্ক: 'পাপ্পুর পলায়ন', ভারত ছেড়ে মার্কিন দেশে যাচ্ছেন কংগ্রেস 'সেনাপতি' রাহুলের! ভারত 'ছাড়ছেন' কংগ্রেসের সহ সভাপতি রাহুল গান্ধী। বিরোধীরা কটাক্ষ করে বলছেন, 'যতবার হারেন, ততবারই ভারত ছাড়েন পাপ্পু'। তবে কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে, "কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী তাঁর চেক-আপের জন্য আমেরিকা যাচ্ছেন। তাঁর সঙ্গে আমেরিকা যাচ্ছেন সোনিয়া পুত্র তথা কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী"। 

তবে বিরোধীরা এই যুক্তিকে মেনে তো নিচ্ছেনই না, বরং 'পাপ্পুর পলায়ন'কে হাস্যকৌতুকে পরিণত করেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মশকরা করে রাহুল গান্ধীকে 'পাপ্পু' বলেই সম্বোধন করতেন। সেই থেকেই বিজেপির মুখে প্রায়ই শোনা যায় 'পাপ্পু ফেল হো গ্যায়া'। এবারও ফেল! ডাহা ফেল। উত্তরাখণ্ডে হার। মণিপুরে হার। বেঙ্গল পলিটিক্সে অনেকেই কংগ্রেসের এই বিপর্যয়কে কটাক্ষ করছেন এই ভাবেও, 'যতবার ডার্বি, ততবার হারবি'। গোয়ায় কংগ্রেসের গড়িমসির জন্যই সরকার গড়ে ফেলল বিজেপি। আর উত্তরপ্রদেশে আঞ্চলিক দলের থেকেও খারাপ ফল করছে 'ন্যাশনাল পার্টি' কংগ্রেস। সমাজবাদীদের সঙ্গে জোট করে মাত্র ৭ সিটে জয়। হারের পর অবশ্য গোটা ঝড় ঝঞ্জা কার্যত একাই বুঝে নিয়েছেন উত্তরপ্রদেশের 'প্রাক্তন' মুখ্যমন্ত্রী অখিলেশ। ৫ রাজ্যের মধ্যে কেবল মাত্র পাঞ্জাবে ক্ষমতা ফিরে পেয়েছে কংগ্রেস। তবে সেখানে তেমন কৃতিত্ব নেই রাহুলের, এমনটা কংগ্রেস কর্মীরাও জানেন। লোকসভা থেকে বিধানসভা রাহুলের নেতৃত্বে কংগ্রেস কোনও রান তো করতেই পারছেন না বরং উইকেটও খোয়াচ্ছে। কংগ্রেস থেকে ইস্তফা দেওয়া বর্ষীয়ান নেতা এসএম কৃষ্ণর বিজেপিতে যোগ দেওয়ার পাকা কথাও ঘুরছে বাজারে। ইউপিতে রাজ্য সভাপতি পদেও থাকতে চাইছেন না রাজ বব্বর। কংগ্রেসের শরীরে রক্তক্ষরণ বাঁচাতে না পেরেই তাই মার্কিন মুলুকে গা ঢাকা দিতে যাচ্ছেন রাহুল, নিন্দুকরা বলছেন এমনটাই। এর পিছনে বিরোধীদের যুক্তি আরও কোণঠাসা করেছে রাহুল গান্ধীকে। (মোদীকে 'ভয়', বিজেপির উত্তরপ্রদেশ জয়ে সিঁদুরে মেঘ দেখছে চিন!)  

এতদিন পর্যন্ত সোনিয়া গান্ধীর শারীরিক পরীক্ষা নিরীক্ষায় সবসময় সঙ্গী থেকেছেন প্রিয়াঙ্কা গান্ধী ভদরা। এবার কেন প্রিয়াঙ্কার বদলে রাহুল হচ্ছেন মায়ের সঙ্গী? কোনও যুক্তি সঙ্গত উত্তর কংগ্রেসের পক্ষ থেকে মেলেনি। তবে গালভরা নাম দিয়ে কংগ্রেস মা-ছেলের এই মার্কিন সফরকে বলছেন, 'পরিকাঠামোগত পরবির্তন' আনতেই এই উদ্যোগ। নতুন মুখের খোঁজ করছে কংগ্রেস। এটা মেনে নিয়েছেন কংগ্রেসের বহু নেতাই। আর এই অন্বেষণেই বার বার নাম উঠে আসছে কংগ্রেসের তুরুপের তাস প্রিয়ঙ্কা গান্ধী ভদরার। 

.