Rahul Gandhi: রাহুল গান্ধীর আবেদন ‘খারিজ’, সুরাট আদালতে বড় ধাক্কা কংগ্রেস নেতার

দায়রা আদালতের আজকের এই সিদ্ধান্ত রাহুলের জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে।  সুরাটের ম্যাজিস্ট্রেট আদালত রাহুল গান্ধীকে দু’বছরের কারাদণ্ড দেওয়ায় তাঁর সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছিল। এবার নিম্ন আদালতের রায়ে সাংসদ পদ ফিরে পাওয়ার আশা ফের বিশ বাঁও জলে। 

Updated By: Apr 20, 2023, 01:11 PM IST
Rahul Gandhi: রাহুল গান্ধীর আবেদন ‘খারিজ’, সুরাট আদালতে বড় ধাক্কা কংগ্রেস নেতার
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সুরাট কোর্টে বড় ধাক্কা খেলেন রাহুল গান্ধী (Rahul Ganhi)। ‘মানহানির মামলায়’ সুরাট দায়রা আদালত রাহুল গান্ধীর আবেদন খারিজ করে দিয়েছে এবং সেই সঙ্গে মোদী উপাধি নিয়ে মন্তব্যের জেরে রাহুল গান্ধী সাজা স্থগিত হবে না বলেও জানিয়ে দিয়েছে। ফলে এখনই সাংসদ পদ ফেরত পাচ্ছেন না রাহুল। মোদী পদবি নিয়ে মানহানি মামলায় কংগ্রেস নেতাকে দোষী সাব্যস্ত করেছিল সুরাত আদালত। দু’বছরের সাজা দেওয়া হয়েছিল।

আরও পড়ুন, Anurag Maloo, Mount Annapurna: এখনও বেঁচে আছেন! বিপদসংকুল অন্নপূর্ণায় ৩ দিন পর বরফে জীবিত উদ্ধার ভারতের অনুরাগ মালু

সেই মামলার রায়কে চ্যালেঞ্জ করেই সুরাটের নিম্ন আদালতে সাজার উপর স্থগিতাদেশের আর্জি জানিয়ে মানহানির মামলা দায়ের করেন কংগ্রেস নেতা। এই আবহে কংগ্রেস আইনি এবং রাজনৈতিক ভাবে লড়াই করার কথা বলছে। পরবর্তীতে রাহুল গান্ধীকে স্বস্তি পেতে হাইকোর্টের দ্বারস্থ হতে হবে। ২ এপ্রিল রাহুল নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে সুরাট দায়রা আদালতের দ্বারস্থ হন। দুটি পিটিশন দাখিল করেন রাহুল। প্রথম আবেদনে দোষী সাব্যস্ত হওয়ার ওপর স্থগিতাদেশ চাওয়া হয়, দ্বিতীয় আবেদনে আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দোষী সাব্যস্ত হওয়ার ওপর স্থগিতাদেশ চাওয়া হয়।

প্রসঙ্গত, ২০১৯ সালে কর্নাটকের ভোটের প্রচারে গিয়ে রাহুল গান্ধী মন্তব্য করেছিলেন, ‘দেখা যাচ্ছে যাঁরাই দুর্নীতি করছেন তাঁদেরই পদবী মোদী। নীরব মোদী টাকা লুঠ করে পালিয়ে গিয়েছেন। আর যিনি তাঁকে পালিয়ে যেতে সাহায্য করেছেন তিনিও একজন মোদী। দু’জনেই একই রাজ্যের।’  এ নিয়ে রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন বিজেপি বিধায়ক ও গুজরাটের প্রাক্তন মন্ত্রী পূর্ণেশ মোদী। 

সেই মানহানি মামলায় রাহুলকে ৫০৪ ধারার অধীনে দুই বছরের কারাদণ্ডের নির্দেশ দেয়। তবে রায় কার্যকর করতে ৩০ দিনের সময় বেঁধে দেয় আদালত। পরে সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুরাটের নগর-দায়রা আদালতে মামলা করেছিলেন রাহুল। তবে সাংসদ পদ ফিরে না পাওয়ার অর্থ রাহুলকে এবার দিল্লির সরকারি বাংলো ছাড়তেই হবে। তাঁর কাছে ২৩ এপ্রিল পর্যন্ত সময় আছে। 

আরও পড়ুন, India's Richest City: ভারতের ধনীতম শহর মুম্বই! বিশ্বের এই ধনী-তালিকায় কলকাতা কোথায়?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.