Anurag Maloo, Mount Annapurna: এখনও বেঁচে আছেন! বিপদসংকুল অন্নপূর্ণায় ৩ দিন পর বরফে জীবিত উদ্ধার ভারতের অনুরাগ মালু

Indian Mountaineer Anurag Maloo, Mount Annapurna: গত সপ্তাহে অন্নপূর্ণা শৃঙ্গ জয় করতে বের হন অনুরাগ মালু। শৃঙ্গ জয়ও করেন তিনি। কিন্তু তারপর নামার সময়, ১৭ এপ্রিল, ৬০০০ মিটার উচ্চতায় থাকা অবস্থায় তিনি পড়ে যান।

Updated By: Apr 20, 2023, 12:13 PM IST
Anurag Maloo, Mount Annapurna: এখনও বেঁচে আছেন! বিপদসংকুল অন্নপূর্ণায় ৩ দিন পর বরফে জীবিত উদ্ধার ভারতের অনুরাগ মালু
অনুরাগ মালু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাখে হরি তো মারে কে? মিরাক্যল বোধহয় একেই বলে! দুশ্চিন্তার অবসান। দীর্ঘ উদ্বেগের পর অবশেষে স্বস্তি। বেঁচে আছেন অনুরাগ মালু। নেপালে অন্নপূর্ণা শৃঙ্গ জয়ের পর নামার পথে নিখোঁজ হয়ে যান ভারতীয় পর্বতারোহী অনুরাগ মালু। অবশেষে ৩ দিন পর খোঁজ পাওয়া গেল তাঁর। বেঁচে আছেন তিনি। অনুরাগ মালুর ভাই জানিয়েছেন একথা। তিনি জানান, 'অনুরাগকে জীবিত অবস্থায় পাওয়া গিয়েছে। যদিও তাঁর অবস্থা আশঙ্কাজনক। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে সে এখনও বেঁচে আছে।'

গত সপ্তাহে অন্নপূর্ণা শৃঙ্গ জয় করতে বের হন অনুরাগ মালু। শৃঙ্গ জয়ও করেন তিনি। কিন্তু তারপর নামার সময়, ১৭ এপ্রিল, ৬০০০ মিটার উচ্চতায় থাকা অবস্থায় তিনি পড়ে যান। প্রসঙ্গত, অন্নপূর্ণা পৃথিবীর দশম শৃঙ্গ। অন্যতম কঠিন ও বিপদসংকুল পার্বত্যপথ বলে স্বীকৃত। কদিন আগেই এই শৃঙ্গে পর্বতারোহণ করে ইতিহাস তৈরি করেছেন এক বাঙালিকন্যা। কিন্তু সেই আনন্দ নিমেষেই ম্লান হয়ে যায় অন্নপূর্ণা শৃঙ্গের ক্যাম্প-৩ থেকে নামার সময়ে রাজস্থানের যুবক অনুরাগ মালু নিখোঁজ হওয়ার ঘটনায়। সেভেন সামিট ট্রেকের চেয়ারম্যান মিংমা শেরপা জানান,সোমবার সকালে অন্নপূর্ণা ক্যাম্প-৩ থেকে নামার সময় নিখোঁজ হয়ে যান অনুরাগ মালু। মালু নিখোঁজ হওয়ার অল্প কিছুক্ষণের মধ্যেই তাঁরা মালুর খোঁজ শুরু করেন। তবে সন্ধে পর্যন্ত তাঁরা তাঁকে খুঁজে বের করতে পারেননি। তারপরেও খোঁজ চলতে থাকে। শেষমেশ মিলল সুখবর। বেঁচে আছেন অনুরাগ মালু। দীর্ঘ উদ্বেগের পর অবশেষে স্বস্তি।

রাজস্থানের কিষাণগড়ের বাসিন্দা ৩৪ বছর বয়সী অনুরাগ মালু। মালুর লক্ষ্য, ৮০০০ মিটারের বেশি উচ্চতাসম্পন্ন পৃথিবীর ১৪টি শৃঙ্গ-ই জয়ের। একইসঙ্গে তাঁর লক্ষ্য, সাত মহাদেশের সাতটি উচ্চতম শৃঙ্গ যাকে বলে সেভেন সামিট বা সপ্তশৃঙ্গ জয়ের। তাঁরই অংশ হিসেবে এই অন্নপূর্ণা শৃঙ্গ জয়। রাষ্ট্রসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল নিয়ে সচেতনতা প্রচারের জন্যই এই শৃঙ্গজয়ের পরিকল্পনা তাঁর। একের পর এক শৃঙ্গ জয় করে আসলে পরিবেশ সচেতনতার বার্তাই দিতে চান অনুরাগ মালু। প্রসঙ্গত, ইতিমধ্যেই অনুরাগ মালু রেক্স করমবীরচক্রে ভূষিত হয়েছেন। ২০৪১-এর ভারত থেকে আন্টার্টিক ইউথ অ্যাম্বাসাডরও তিনি।

আরও পড়ুন, India's Richest City: ভারতের ধনীতম শহর মুম্বই! বিশ্বের এই ধনী-তালিকায় কলকাতা কোথায়?

এবার চিনকে টপকে বিশ্বে ১ নম্বর ভারত! কীসে জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.