Bharat Jodo Yatra: 'আমার জীবনের শ্রেষ্ঠ অভিজ্ঞতা', কেন বললেন রাহুল গান্ধী?

জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের লাল চকে তেরঙা উত্তোলনের মাধ্যমে পদযাত্রা শেষ হওয়ার পরে মিডিয়াকে প্রাক্তন কংগ্রেস প্রধান বলেছিলেন যে ৪০০০ কিলোমিটারের বেশি যাত্রায় তিনি অনেক কিছু শিখতে এবং বুঝতে পেরেছিলেন। যাত্রাটি দক্ষিণ থেকে উত্তরে গিয়েছিল কিন্তু এটি দেশব্যাপী প্রভাব ফেলেছে।

Updated By: Jan 30, 2023, 09:17 AM IST
Bharat Jodo Yatra: 'আমার জীবনের শ্রেষ্ঠ অভিজ্ঞতা', কেন বললেন রাহুল গান্ধী?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) বলেছেন যে ভারত জোড়ো যাত্রা (Bharat Jodo Yatra) তাঁর জীবনের ‘সবচেয়ে সুন্দর অভিজ্ঞতা’। জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের লাল চকে তেরঙা উত্তোলনের মাধ্যমে পদযাত্রা শেষ হওয়ার পরে মিডিয়াকে প্রাক্তন কংগ্রেস প্রধান বলেছিলেন যে ৪০০০ কিলোমিটারের বেশি যাত্রায় তিনি অনেক কিছু শিখতে এবং বুঝতে পেরেছিলেন।

রাহুল গান্ধী বলেন, ‘আমি লক্ষাধিক লোকের সঙ্গে দেখা করেছি এবং তাদের সঙ্গে কথা বলেছি। আপনাকে বোঝানোর জন্য আমার কাছে শব্দ নেই। যাত্রার লক্ষ্য ছিল ভারতকে একত্রিত করা, এটি ছিল সারা দেশে ছড়িয়ে পড়া ঘৃণা ও হিংসার বিরুদ্ধে। আমাদের একটি দুর্দান্ত প্রতিক্রিয়া পেয়েছি। আসলে, এমন ভালবাসায় ভরা প্রতিক্রিয়া কেউ আশা করেনি’।

 

তিনি আরও বলেন, ‘আমরা ভারতের জনগণের রেসিলিয়েন্স, তাদের শক্তি, সরাসরি দেখতে পেয়েছি’।

আরও পড়ুন: Love Jihad: ধর্মান্তর বিরোধী আইনের দাবি, মুম্বইয়ে 'লভ জিহাদ' বিরোধী মিছিলে VHP-RSS

ভারত জোড়ো যাত্রা তাঁর জীবনের সবচেয়ে সুন্দর এবং গভীর অভিজ্ঞতা হয়েছে বলেছেন রাহুল গান্ধী এবং তিনি যোগ করেছেন যে ভবিষ্যতে দেশের পশ্চিম থেকে পূর্ব যাত্রা করা যায় কিনা তা নিয়ে তিনি ভাববেন।

 

যাত্রাটি দক্ষিণ থেকে উত্তরে গিয়েছিল কিন্তু এটি দেশব্যাপী প্রভাব ফেলেছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী রবিবার বলেছিলেন এবং জোর দিয়েছিলেন যে পদযাত্রাটি দেশকে একটি বিকল্প দৃষ্টি দিয়েছে।

এই যাত্রা সম্পর্কে গান্ধী বলেছিলেন, এটি শেষ নয় বরং শুরু এবং একটি ‘প্রথম পদক্ষেপ’।

আরও পড়ুন: Odisha: শেষরক্ষা হল না, প্রয়াত ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাস

পদযাত্রাটি ১২টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্য দিয়ে অতিক্রম করেছে এবং ৪০৮০ কিলোমিটার জুড়ে হয়েছে।

রাহুল গান্ধী প্রায় ১২ জনসভা, ১০০ টিরও বেশি কর্নার মিটিং এবং ১৩ টি প্রেস কনফারেন্সে ভাষণ দিয়েছেন বলে জানা গিয়েছে। তিনি হাঁটার সময় ২৭৫ টিরও বেশি কথোপকথন এবং ১০০ টিরও বেশি বসে আলোচনায় অংশ নিয়েছিলেন।

 

ভারত জোড়ো যাত্রা সোমবার আনুষ্ঠানিকভাবে শ্রীনগরে রাজ্য কংগ্রেসের সদর দফতরে একটি অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে এবং তারপরে শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে একটি সমাবেশ হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.