ভারতের আকাশে উড়ল রাফাল, দেখুন ভিডিয়ো

সোশ্যাল মিডিয়ায় রাফাল ওড়ার সেই ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।

Updated By: Feb 20, 2019, 01:36 PM IST
ভারতের আকাশে উড়ল রাফাল, দেখুন ভিডিয়ো

নিজস্ব প্রতিবেদন: রাফাল। ফরাসি প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধবিমান এবছরের শেষেই যুক্ত হবে ভারতীয় বায়ুসেনায়। কিন্তু তার আগেই এই অত্যাধুনিক এই যুদ্ধবিমান কেনার প্রক্রিয়া নিয়ে দেশের শাসক ও বিরোধী পক্ষ রণংদেহি মেজাজে রয়েছে।

আরও পড়ুন: আদালত অবমাননার মামলায় সুপ্রিম কোর্টে দোষী সাব্যস্ত অনিল অম্বানি

আর এই পরিস্থিতিতে ভারতের আকাশে উড়ল রাফাল। সোশ্যাল মিডিয়ায় রাফাল ওড়ার সেই ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। কারণ, কয়েকদিন আগেই দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলা হয়েছে। শহিদ হয়েছেন ৪০ জন সেনা জওয়ান।

তার পর থেকে দেশের মানুষ যুদ্ধংদেহি মেজাজে চলে গিয়েছেন। সকলেই চাইছেন পাকিস্তানকে যোগ্য জবাব দেওয়া হোক। সেই পরিস্থিতিতে ভারতের আকাশে রাফাল ওড়ার খবরে হইচই পড়ে গিয়েছে।

আরও পড়ুন: পুলওয়ামার হামলার নিন্দা রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার বিভাগের প্রধানের

সকলেই জানতে চাইছেন, তাহলে কি যুদ্ধের মহড়া শুরু হয়ে গেল? তড়িঘড়ি ফ্রান্স থেকে কি সেই কারণেই রাফাল আনানো হয়েছে?

তবে সরকারি সূত্রে জানা গিয়েছে, আকাশে রাফাল ওড়ার সঙ্গে যুদ্ধের মহড়ার কোনও সম্পর্ক নেই। কর্নাটকের বেঙ্গালুরুতে চলছে এরো ইন্ডিয়া ২০১৯। সেই প্রদর্শনী উপলক্ষ্যেই বুধবার রাফাল ওড়ানো হয়।

তবে এটা যুদ্ধবিমান নয়। রাফালের একটি কমব্যাট এয়ারক্রাফ্ট। খুব কম গতিতে এই এয়ারক্রাফ্টকে ওড়ানো হয়।

আরও পড়ুন: সাতসকালে মৃদু কম্পে কাঁপল দিল্লি

বেঙ্গালুরুর ওই প্রদর্শনীতে মঙ্গলবার অংশ নিয়েছিল সূর্যকন্যা অ্যাক্রোবেটিক দলের দুটি এয়ারক্রাফ্ট। দুটি বিমানের মুখোমুখি সংঘর্ষ হয়। এই ঘটনায় উইং কমান্ডার সলিল গান্ধী নিহত হন। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতেই রাফালের প্রদর্শনী হয় বলে জানা গিয়েছে।

.