কীভাবে চাপমুক্ত থাকবে পরীক্ষার্থীরা! 'পরীক্ষা পে চর্চায়' উত্তর দেবেন প্রধানমন্ত্রী Narendra Modi

দেশ অতিমারি থেকে বেরিয়ে আসছে এবং পরীক্ষা আবার অফলাইনে হওয়ায় এই বছরের 'পরীক্ষা পে চর্চার' গুরুত্ব মনে করিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। 

Updated By: Apr 1, 2022, 06:47 AM IST
কীভাবে চাপমুক্ত থাকবে পরীক্ষার্থীরা! 'পরীক্ষা পে চর্চায়' উত্তর দেবেন প্রধানমন্ত্রী Narendra Modi

নিজস্ব প্রতিবেদন: বাৎসরিক 'পরীক্ষা পে চর্চা' অনুষ্ঠানে, শুক্রবার পড়ুয়া এবং তাদের বাবা-মায়ের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরীক্ষার চাপ এবং সেই সংক্রান্ত অন্যান্য প্রশ্নের উত্তর দেবেন তিনি।

মোদী একটি টুইটে লিখেছেন যে এই বছরের 'পরীক্ষা পে চর্চা' কে ঘিরে উত্তেজনা অভূতপূর্ব। লক্ষ লক্ষ মানুষ তাদের গুরুত্বপূর্ণ মতামত এবং অভিজ্ঞতা জানিয়েছেন। যে যেসব পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবক এতে অংশগ্রহণ করেছেন তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

এর আগের 'পরীক্ষা পে চর্চার' ভিডিওর কিছু অংশ নিজের ইউটিউব চ্যানেলে শেয়ার করেছেন প্রধানমন্ত্রী মোদী। এই ভিডিওগুলিতে পড়ুয়াদের জীবনের বহু সমস্যার বিষয় সম্পর্কে আলোচনা রয়েছে। বিশেষ করে পরীক্ষা সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা রয়েছে এখানে। 

পঞ্চম 'পরীক্ষা পে চর্চার' অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী আলোচনা করবেন পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের সঙ্গে। ১ এপ্রিল এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তিনি।  দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে সকাল ১১টার সময়ে এটি অনুষ্ঠিত হবে। 

দেশের ভিতরে এবং বাইরে থেকে কোটি কোটি পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা, এবং অভিভাবক যোগ দেবেন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধরমেন্দ্র প্রধান জানিয়েছেন যে, 'পরীক্ষা পে চর্চার' জন্য সারা বছর অপেক্ষা করেন বহু মানুষ। তিনি আরও বলেন যে এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পরীক্ষার চাপ এবং অন্যান্য আরও অনেক বিষয়ে সরাসরি প্রশ্নের উত্তর দেন। 

দেশ অতিমারি থেকে বেরিয়ে আসছে এবং পরীক্ষা আবার অফলাইনে হওয়ায় এই বছরের 'পরীক্ষা পে চর্চার' গুরুত্ব মনে করিয়ে দেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। 

আরও পড়ুন: Masks Not Compulsory: মাস্ক না পরলেও চলবে! কোভিডবিধি তুলে বড় ঘোষণা এই রাজ্যের

একবিংশ শতাব্দীর জ্ঞানভিত্তিক অর্থনীতি নির্মাণের ক্ষেত্রে 'পরীক্ষা পে চর্চা' মতো উদ্যোগের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, পিপিসি একটি আনুষ্ঠানিক প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে যার মাধ্যমে প্রধানমন্ত্রী সরাসরি শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

ধরমেন্দ্র প্রধান জানিয়েছিলেন যে রাজ্যের গভর্নরদের উপস্থিতিতে অনুষ্ঠানটি দেখতে সারা দেশে নির্বাচিত বিভিন্ন শিক্ষার্থীরা রাজভবনে যাবেন। তিনি আস্থা প্রকাশ করেছেন যে দেশের রাজ্য সরকারগুলিও পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের অংশগ্রহণকে উৎসাহিত করবে।

মন্ত্রী জানিয়েছেন যে PPC-র মাধ্যমে শুধুমাত্র ভারত জুড়ে নয়, অন্যান্য দেশে থাকা প্রবাসী ভারতীয়দের কাছেও পৌঁছানো হবে। তিনি এই কর্মসূচিকে গণআন্দোলনে পরিণত করতে এবং শিক্ষার্থীদের জন্য চাপমুক্ত পরীক্ষা নিশ্চিত করতে সকলের সহায়তার আহ্বান জানান।   

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.