জম্মু ও কাশ্মীরে লাগু হল রাষ্ট্রপতি শাসন

গত জুনে জম্মু ও কাশ্মীরে রাজ্যপাল শাসন জারি করে কেন্দ্র। সেরাজ্যের পিডিপি - বিজেপি জোট সরকারের থেকে গেরুয়া শিবির সমর্থন প্রত্যাহার করার পরই এই সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রক। গত মাসে নিজের ক্ষমতা প্রয়োগ করে জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভেঙে দেন রাজ্যপাল সত্যপাল মালিক। 

Updated By: Dec 19, 2018, 09:37 PM IST
জম্মু ও কাশ্মীরে লাগু হল রাষ্ট্রপতি শাসন

নিজস্ব প্রতিবেদন: প্রত্যাশা মতোই জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি করল কেন্দ্রীয় সরকার। ১৯৯৬ সালের পর এই প্রথম সেরাজ্যে লাগু হল রাষ্ট্রপতি শাসন। বুধবার সেরাজ্যে রাষ্ট্রপতি শাসন জারির নির্দেশিকায় সই করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।বৃহস্পতিবার মধ্যরাত থেকে সেরাজ্যে লাগু হবে রাষ্ট্রপতি শাসন। আজই শেষ হচ্ছে জম্মু-কাশ্মীরে রাজ্যপাল শাসনের মেয়াদ। 

সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারির সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেরাজ্যের রাজ্যপাল সত্যপাল মালিকের পাঠানো রিপোর্টের ভিত্তিতে সিদ্ধান্ত হয় বলে সূত্রের খবর। 

বিধানসভায় মোবাইলে মেয়েদের ছবি দেখতে গিয়ে বিতর্কে বিধায়ক, পরে সাফাই দিলেন...

গত জুনে জম্মু ও কাশ্মীরে রাজ্যপাল শাসন জারি করে কেন্দ্র। সেরাজ্যের পিডিপি - বিজেপি জোট সরকারের থেকে গেরুয়া শিবির সমর্থন প্রত্যাহার করার পরই এই সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রক। গত মাসে নিজের ক্ষমতা প্রয়োগ করে জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভেঙে দেন রাজ্যপাল সত্যপাল মালিক। বিধানসভা ভেঙে দিয়ে রাজ্যপাল জানান, 'বিপরীত মতাদর্শের রাজনৈতিক দলগুলি যে ভাবে সরকার গঠনের চেষ্টা করছিল তা কখনওই দীর্ঘস্থায়ী হতে পারে না।'

জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভঙ্গ করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দায়ের মামলাটি গত ১১ ডিসেম্বর খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। ফলে আরও রাজনৈতিক অচলাবস্থার দিকে চলে যায় রাজ্যটি। 

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান পরিস্থিতিতে জম্মু ও কাশ্মীরে ফের নির্বাচন করানো ছাড়া রাস্তা নেই কেন্দ্রের কাছে। কিন্তু উপত্যকাকে সন্ত্রাসবাদ যে ভাবে গ্রাস করেছে তাতে শান্তিপূর্ণ নির্বাচন করানোই বড় চ্যালেঞ্জ। সেক্ষেত্রে পরিস্থিতি থিতিয়ে পড়া পর্যন্ত অপেক্ষা করতেই হবে কেন্দ্রকে।   

তিন রাজ্যে জেতার পরও ১৯-এর বিরোধী সমীকরণে নেই কংগ্রেস, সায় মমতারও

বলে রাখি, বিশেষ রাজ্যের স্বীকৃতি থাকায় জম্মু ও কাশ্মীরে সরাসরি রাষ্ট্রপতি শাসন জারি সম্ভব নয়। সেরাজ্যে রাষ্ট্রপতি শাসন জারির আগে রাজ্যপালের শাসন জারি করতে হয়। ফলে রাজ্যপালের শাসন জারির দিনই স্পষ্ট ছিল উপত্যকায় রাষ্ট্রপতি শাসন জারির পথে হাঁটতে চলেছে কেন্দ্র। 

.