ক্ষমা নেই! নির্ভয়ার দোষী বিনয় শর্মার শেষ চেষ্টাও বিফলে, ফাঁসি কবে?

রাষ্ট্রপতির কাছে নির্ভয়ার কোনও দোষীর প্রাণভিক্ষার আবেদন আর জমা নেই। এদিন রাষ্ট্রপতি দফতর থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

Updated By: Feb 1, 2020, 11:15 AM IST
ক্ষমা নেই! নির্ভয়ার দোষী বিনয় শর্মার শেষ চেষ্টাও বিফলে, ফাঁসি কবে?

নিজস্ব প্রতিবেদন : এমন জঘন্য অপরাধের কোনও ক্ষমা নেই। নির্ভয়ার দোষী বিনয় শর্মাকে সাফ জানিয়ে দিলেন রাষ্ট্রপতি। প্রাণ বাঁচানোর শেষ চেষ্টা করেছিল বিনয়। কিন্তু সেটাও বিফলে চলে গেল। বিনয়ের প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন রাষ্ট্রপতি। এর আগে নির্ভয়ার বাকি দুই দোষী পবন গুপ্তা ও অক্ষয় সিংয়ের প্রাণভিক্ষার আবেদনও খারিজ হয়েছিল। তবে ফাঁসি কবে, তা এখনও ঠিক হয়নি। আজ সকাল ছটায় নির্ভয়ার চার দোষীর ফাঁসি হওয়ার কথা ছিল। কিন্তু শেষমেশ তা স্থগিত হয়েছে। 

রাষ্ট্রপতির কাছে নির্ভয়ার কোনও দোষীর প্রাণভিক্ষার আবেদন আর জমা নেই। এদিন রাষ্ট্রপতি দফতর থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে। চার দোষী বিভিন্ন আদালতে একাধিক প্রাণ ভিক্ষার আবেদন জানিয়েছে। এর আগে বিনয় শর্মা জানিয়েছিল, তাঁর মৃত্যুতে বাবা-মা ভেঙে পড়বে। তাই বাবা-মায়ের কথা ভেবেই সে রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইছে। যদিও সেই যুক্তি ধোপে টেকেনি।

আরও পড়ুন-  ধর্ষকদের ছেড়েই যদি দেবে আদালত এত সময় নেওয়ার মানে কী? ভেঙে পড়লেন নির্ভয়ার মা

শনিবার ফাঁসির হওয়ার কথা ছিল চার দোষীর। ফাঁসির প্রস্তুতি সেড়ে ফেলেছিল তিহাড় জেল কর্তৃপক্ষ। নির্ধারিত সময়ে তিহাড়ে জেলে হাজির হয়েছিলেন ফাঁসুড়ে পবন জল্লাদ। কিন্তু শেষমেশ বাজেটের দিন চার দোষীর ফাঁসি হয়নি। এখন পরিস্থিতি যা তাতে এই চার দোষীর ফাঁসি ঠিক কবে হবে তাও নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। সাজাপ্রাপ্তদের উপর থেকে ফাঁসির স্থগিতাদেশ ওঠার অপেক্ষায় রয়েছে দেশবাসী। ২০১৬ সালে দিল্লিতে নির্ভয়ার উপর অকথ্য অত্যাচার চালিয়েছিল ছজন। তার মধ্যে একজন দোষী নাবালক ছিল বলে তিন বছর হোমে কাটিয়ে ছাড়া পেয়েছে। আরেক দোষী রাম সিং জেলে আত্মহত্যা করেছে। 

.