মমতাকে ব্রাত্য করে প্রার্থীপদে প্রণব

সকালে কিরণময় নন্দকে পাশে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জোর গলায় জানিয়ে দিয়েছিলেন, রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূল কংগ্রেস এবং সমাজবাদী পার্টির যৌথ প্রার্থী হিসেবে লড়াই করবেন এপিজে আবদুল কালাম। কিন্তু যমুনার তীরে সূর্য ঢলার পরই জাতীয় রাজনীতির সমীকরণটা বদলে গেল পুরোপুরি।

Updated By: Jun 15, 2012, 06:48 PM IST

সকালে কিরণময় নন্দকে পাশে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জোর গলায় জানিয়ে দিয়েছিলেন, রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূল কংগ্রেস এবং সমাজবাদী পার্টির যৌথ প্রার্থী হিসেবে লড়াই করবেন এপিজে আবদুল কালাম। কিন্তু যমুনার তীরে সূর্য ঢলার পরই জাতীয় রাজনীতির সমীকরণটা বদলে গেল পুরোপুরি। বিকেলে ইউপিএ-র নাতিদীর্ঘ বৈঠকের পর প্রার্থী হিসেবে প্রণব মুখোপাধ্যায়ের নাম ঘোষিত হওয়ার পরই তৃণমূল নেত্রীকে চরম অস্বস্তিতে ফেলে দেশের ত্রয়োদশ রাষ্ট্রপতি পদে সাকিন কীর্ণাহারের ব্রাহ্মণ নেতার প্রার্থীপদকে সমর্থন জানালেন উত্তরপ্রদেশের যাদব কূলপতি।
এদিন বিকেল ৪টে'র সময় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাসভবনে ইউপিএ-র বৈঠক বসে। তৃণমূল কংগ্রেস ছাড়া সমস্ত শরিক দলের প্রতিনিধিরাই হাজির ছিলেন এই বৈঠকে। সর্বসম্মতভাবেই প্রণব মুখোপাধ্যায়ের নাম অনুমোদিত হয় বৈঠকে। আলোচনা শেষে সাংবাদিক বৈঠকে আনুষ্ঠানিক ভাবে রাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে প্রণববাবুর নাম ঘোষণা করেন ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী। এর পরই শুরু হয় নাটকীয় পট পরিবর্তন! পূর্বঘোষিত অবস্থান থেকে ১৮০ ডিগ্রী ঘুরে গিয়ে মুলায়মের তুতো ভাই তথা সমাজবাদী পার্টির সাধারণ সম্পাদক রামগোপাল যাদব ইউপিএ-র প্রার্থী প্রণবকেই সমর্থন দেবেন তাঁরা।
কিছুক্ষণ পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুলায়মজি স্বয়ং জানান রাষ্ট্রপতি পদে অভিজ্ঞ ও বিচক্ষণ নেতা প্রণব মুখার্জিকেই সমর্থন করবে তাঁর দল। তবে যে বুধবার রাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে মনমোহন-কালাম-সোমনাথের প্রার্থী পদের পক্ষে সওয়াল করেছিলেন তিনি? সপা সুপ্রিমোর সাফাই, "সেটা তো কেবল পরামর্শ ছিল"।

শুধু সমাজবাদী পার্টি নয়, রাষ্ট্রপতি পদে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে সমর্থন করার কথা জানান বিএসপি সুপ্রিমো মায়াবতীও। এদিন সন্ধেতে লখনউয়ে এক সাংবাদিক বৈঠকে প্রণবকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে সমর্থনের কথা ঘোষণা করে বহেনজি বলেন, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের বহু জনবিরোধী নীতির সঙ্গে সহমত না হলেও তাঁরা মনে করেন, রাষ্ট্রপতি পদে প্রণব মুখার্জিই যোগ্যতম প্রার্থী। তাই দলের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সরাসরি সমর্থনের কথা ঘোষণা না করলেও বামদের তরফেও এদিন প্রণববাবুকে সমর্থনের ইঙ্গিত মিলেছে। সিপিআইএমের পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাত এদিন ইউপিএ জোটের তরফে রাষ্ট্রপতি পদপ্রার্থী মনোনীত হওয়ার জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। বর্তমান রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে বৃন্দা কারাতের এই 'অভিনন্দন বার্তা'কে যথেষ্ট ইঙ্গিতবাহী বলেই মনে করছে রাজনৈতিক মহল।
আর ঠিক এখানেই প্রশ্ন উঠেছে মমতা বন্দ্যোপাধ্যায় সকালের দ্বিতীয় দাবিটির সত্যতা নিয়ে‌! সকালে সাংবাদিকদের সামনে মুলায়মের সমর্থনের পাশাপাশি মুখ্যমন্ত্রী জোর গলায় জানিয়েছিলেন, রাষ্ট্রপতি পদে আবুল পকির জয়নুলআবেদিন আবদুল কালাম প্রতিদ্বন্দ্বিতা করবেনই! রাইসিনা হিলে থাকাকালীন পদের গরীমা রক্ষায় সর্বদাই সতর্ক ছিলেন ভারতের মিসাইল ম্যান। রাজনৈতিক মহলের ধারণা, এবারও প্রাক্তন রাষ্ট্রপতি পদের অমর্যাদা করে তিনি হারা লড়াইয়ে সামিল হবেন না বলেই দৃঢ় ধারণা রাজনৈতিক পর্যবেক্ষকদের।

.