মমতাকে কোণঠাসা করে কংগ্রেস শীর্ষনেতাদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রীর

ইউপিএর বৈঠকের আগে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। বৈঠকে ছিলেন প্রণব মুখোপাধ্যায়, পি চিদম্বরম, সলমান খুরশিদ এবং কপিল সিব্বল। সম্ভবত ইউপিএর বৈঠকের পরই রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে প্রণব মুখোপাধ্যায়ের নাম ঘোষণা হতে পারে।

Updated By: Jun 15, 2012, 02:57 PM IST

ইউপিএর বৈঠকের আগে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। বৈঠকে ছিলেন প্রণব মুখোপাধ্যায়, পি চিদম্বরম, সলমান খুরশিদ এবং কপিল সিব্বল। সম্ভবত ইউপিএর বৈঠকের পরই রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে প্রণব মুখোপাধ্যায়ের নাম ঘোষণা হতে পারে। সে ক্ষেত্রে সংসদে কংগ্রেসের নেতা কে হবেন, তা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের সম্ভাবনা রয়েছে। তবে রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে এদিন কোনও মন্তব্য করতে চাননি প্রণব মুখোপাধ্যায়।
ইউপিএর বৈঠকে যাবে না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রণবের প্রশ্নে তৃণমূল কংগ্রেসকে একঘরে করে ফেলার কাজেও অনেকটাই সফল কংগ্রেস নেতৃত্ব। তবে এপিজে আব্দুল কালামের নামে এদিনও অনড় মমতা বন্দ্যোপাধ্যায়। সমস্ত দলের কাছে কালামকে সমর্থন করার জন্য আবেদনও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কালামকে নিয়ে সমাজবাদী পার্টির সঙ্গে মতভেদের কথাও মানতে চাননি মমতা বন্দ্যোপাধ্যায়। তবে তৃণমূলনেত্রী বললেও, কালামের প্রশ্নে এখনও ধোঁয়াশা বজায় রেখেছে সমাজবাদী পার্টি। দিল্লিতে এই প্রশ্ন এড়িয়ে গিয়েছেন মুলায়ম সিং। শুক্রবারই লখনউ ফিরে যাওয়ার কথা রয়েছে তাঁর।

সমাজবাদী পার্টির নেতা রামগোপাল যাদব স্পষ্ট জানিয়েছেন, মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনা তৈরি হোক এমন কোনও সিদ্ধান্ত নেবে না তাঁদের দল। কংগ্রেসের চেষ্টা সত্ত্বেও প্রণব মুখার্জির নামে এখনও সরাসরি সিলমোহর দেয়নি সমাজবাদী পার্টি। রামগোপাল যাদব জানিয়ে দিয়েছেন, সমাজবাদী পার্টির ইউপিএতে যোগদানের প্রশ্নই নেই। অন্যদিকে, দলের নির্দেশ অগ্রাহ্য করেই রাষ্ট্রপতি পদে লড়াই চালিয়ে যাবেন এনসিপি নেতা পিএ সাংমা। শুক্রবার শরদ পাওয়ারের নির্দেশে এনসিপির সাধারণ সম্পাদক ডিপি ত্রিপাঠী তাঁকে রাষ্ট্রপতি পদের লড়াই থেকে সরে দাঁড়াতে অনুরোধ করেন।

.