নেতাজির নামে দ্বীপ, পোর্ট ব্লেয়ারে আজাদহিন্দ সরকারের স্মরণে তেরঙ্গা ওড়ালেন মোদী

তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন আইল্যান্ড ও মেইনল্যান্ড বলে কিছু হয় না। দিল্লি যতটা মেইনল্যান্ড আন্দামান ততটাই মেইনল্যান্ড

Updated By: Dec 30, 2018, 06:21 PM IST
নেতাজির নামে দ্বীপ, পোর্ট ব্লেয়ারে আজাদহিন্দ সরকারের স্মরণে তেরঙ্গা ওড়ালেন মোদী

নিজস্ব প্রতিবেদন: পঁচাত্তর বছরে আগে পোর্ট ব্লেয়ারের সাউথ পয়েন্ট আজাদহিন্দ সরকার গঠন করার কথা ঘোষণা করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। সেই দিনকে স্মরণ করে রবিবার সেই সাউথ পয়েন্টে ১৫০ ফুট উঁচুতে জাতীয় পতাকা তুললেন প্রধানমন্ত্রী মোদী।

আওর পড়ুন-বছর শেষের রবিবারে চিড়িয়াখানায় রেকর্ড ভিড়

আজাদহিন্দ সরকারের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে এর আগে প্রথা ভেঙে লালকেল্লায় জাতীয় পতাকা তুলেছিলেন প্রধান মন্ত্রী। এবার পোর্ট ব্লেয়ারে এসে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি দ্বীপের নামকরণ করলেন নেতাজির নামে। এখন থেকে রস আইল্যান্ডের নাম হবে নেতাজি সুভাষ চন্দ্র বোস আইল্যান্ড। পাশাপাশি এই কেন্দ্রশাসিত অঞ্চলের নেইল আইল্যান্ডের নামকরণ করেন শহিদ দ্বীপ ও হ্যাভলক দ্বীপের নামকরণ করেন স্বরাজ দ্বীপ।

পোর্ট ব্লেয়ারের নেতাজি স্টেডিয়ামে তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন আইল্যান্ড ও মেইনল্যান্ড বলে কিছু হয় না। দিল্লি যতটা মেইনল্যান্ড আন্দামান ততটাই মেইনল্যান্ড। সেলুলার জেল পরিদর্শন সম্পর্কে তিনি বলেন, এই জেলে এলে শরীরে একটা অদ্ভূত অনুভূতি হয়। এখানেই জীবনের অনেকটা অংশে কাটিয়েছেন দেশের অসংখ্য স্বাধীনতা সেনানি। প্রসঙ্গত এদিন নেতাজির নামে ডাক টিকিট ও ৭৫ টাকার করেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-পারিবারিক আয়োজনেই হবে মৃণাল সেনের শেষকৃত্য, দেহ রাখা হল পিস ওয়ার্ল্ডে

এদিন একাধিক প্রকল্পেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। একটি ৭ মেগাওয়াট সোলার প্ল্যান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। এই কেন্দ্র থেকে বছরে ১ কোটি মেগাওয়াট বিদ্যুত্ উত্পন্ন হবে। তৈরি হচ্ছে একটি প্লাজমা গ্যাসিফিকেশন ইউনিট। আবর্জনা থেকে এখানে বিদ্যুত্ উত্পন্ন হবে। পাশাপাশি চেন্নাই থেকে আন্দামান পর্যন্ত অপটিক্যাল ফাইবার পাতা হবে। খরচ হবে ১২০০ কোটি টাকা। এদের দেশের মূল ভূখণ্ডের মতো এই দ্বীপে এখই গতিতে চলেব ইন্টারনেট।

.