'পাঁচতারা অ্যাক্টিভিস্ট' মন্তব্যের জেরে কাঠগড়ায় প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর 'পাঁচ তারা অ্যাক্টিভিস্ট' মন্তব্য ঘিরে প্রত্যাশিতভাবেই বিতর্ক তৈরি হল। বিরোধীরা নরেন্দ্র মোদীর এই মন্তব্যকে 'জঘন্য' আখ্যা দিয়েছেন।   

Updated By: Apr 7, 2015, 12:11 PM IST
 'পাঁচতারা অ্যাক্টিভিস্ট' মন্তব্যের জেরে কাঠগড়ায় প্রধানমন্ত্রী

ওয়েব ডেস্ক: প্রধানমন্ত্রীর 'পাঁচ তারা অ্যাক্টিভিস্ট' মন্তব্য ঘিরে প্রত্যাশিতভাবেই বিতর্ক তৈরি হল। বিরোধীরা নরেন্দ্র মোদীর এই মন্তব্যকে 'জঘন্য' আখ্যা দিয়েছেন।   

''বিচারকদের স্বাধীনতা বিরোধী এই মন্তব্য। তথা কথিত পাঁচ তারা অ্যাকটিভিস্টদের প্রতি আইনের পক্ষপাতদুষ্টতার অভিযোগ এনেছেন উনি। কোনও অ্যাক্টিভিস্টই পাঁচতারা হন না...এই মন্তব্য বিচারকদের বিরোধী, আমার মতে এই মন্তব্য আদালত অবমাননার সামিল।'' মন্তব্য করেছেন আপ-এর 'বিদ্রোহী' নেতা প্রশান্ত ভূষণ। এই দুঁদে আইনজীবীর পিটিশন বহু মামলায় সুপ্রিমকোর্টের হস্তক্ষেপ আদায় করে নিয়েছে।  

অ্যাক্টিভিস্টদের কারণেই কোল-গেট সহ বহু কেলেঙ্কারি আজ চর্চার কেন্দ্রে। অ্যাক্টিভিস্টদের সৌজন্যেই আইনি মামলা শুরু হয়েছে এই দুর্নীতিগুলি নিয়ে। দাবি প্রশান্ত ভূষণের।

কিছুটা ব্যঙ্গের ঢঙেই ভূষণ বলেছন এই মন্তব্য এমন এক দলের প্রধান করেছেন, যে দল কৃষক মারা জমি অধিগ্রহণ বিল এই দেশের সাধারণ মানুষের উপর চাপিয়ে দিতে চাইছে।  

সিপিআইএম নেত্রী বৃন্দা কারাত বলেছেন যিনি নিজে দশলাখি পিনস্ট্রাইপ নিজের নামাঙ্কিত স্যুট পড়ে নৈশভোজে যান তাঁর মুখে অ্যাক্টিভিস্টদের জীবনযাত্রা নিয়ে এই ধরণের মন্তব্য শোভা পায় না। তাঁর মতে ''সাধারণ গণতান্ত্রিক পদ্ধতির'' প্রতি প্রধানমন্ত্রীর বিরুদ্ধ মনোভাব এই মন্তব্যেই স্পষ্ট হয়ে গেছে।

''ভারতের সংবিধান অনুযায়ী আমাদের যদি মনে হয় সরকার কোনও অবিচার বা অন্যায় করছে, আমরা তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করতে পারি...আর উনি দশ লাখি স্যুট পড়ে অ্যাক্টিভিস্টদের পাঁচ তারা তকমা দিচ্ছেন।'' বৃন্দা উবাচ।

রবিবার মোদী বলেছিলেন ''আইন ও সংবিধানের উপর ভিত্তি করে রায় দেওয়া খুব সহজ। কিন্তু কোনও উপলব্ধির উপর ভিত্তি করে রায়দান অপ্রয়োজনীয়। এই উপলব্ধিগুলির জন্ম অনেক সময় পাঁচ তারা অ্যাক্টিভিস্টদের দারা ভীষণ ভাবে প্রভাবিত হয়।''

বিভিন্ন রাজ্যগুলির মুখ্য বিচারপতি ও মুখ্যমন্ত্রীদের একটি সম্মেলনে মোদী মন্তব্য করেন যদি তাদের রায় অ্যাক্টিভিস্টদের উপলব্ধি বিরোধী হয়, তা ভেবে আজকাল বিচারকরা ভয়ে ভয়ে থাকেন। তাঁর দাবি দু'দশক আগেও এদেশের পরিস্থিতি নাকি এমনটা ছিল না।

এই সম্মেলনে সুপ্রিম কোর্টের অনান্য বিচারপতদের সঙ্গেই উপস্থিত ছিলেন ভারতের মুখ্য বিচারপতি এইচ এল দাত্তু। পরে দাত্তু বলেন বিচারপতিরা আগে যেমন অকুতভয় ছিলেন, আজও ঠিক ততটাই রয়েছেন।

 

.