পাকিস্তানকে জোর ধাক্কা, কাশ্মীরে মোদীর হাত ধরে চালু হচ্ছে কিষাণগঙ্গা জলবিদ্যুৎ প্রকল্প

 পাকিস্তানের টানা বাধা পেরিয়ে সম্পূর্ণ কাশ্মীরের কিষাণগঙ্গা জল বিদ্যুৎ প্রকল্প। মে মাসের প্রথম সপ্তাহে উত্তর কাশ্মীরের গুরেজ-এ ৩৩০ মেগাওয়াট ওই জলবিদ্যুৎ প্রকল্পটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Updated By: Apr 30, 2018, 09:12 AM IST
পাকিস্তানকে জোর ধাক্কা, কাশ্মীরে মোদীর হাত ধরে চালু হচ্ছে কিষাণগঙ্গা জলবিদ্যুৎ প্রকল্প

নিজস্ব প্রতিবেদন:  পাকিস্তানের টানা বাধা পেরিয়ে সম্পূর্ণ কাশ্মীরের কিষাণগঙ্গা জল বিদ্যুৎ প্রকল্প। মে মাসের প্রথম সপ্তাহে উত্তর কাশ্মীরের গুরেজ-এ ৩৩০ মেগাওয়াট ওই জলবিদ্যুৎ প্রকল্পটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন-'দেশের প্রত্যেকটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি': মোদী  

কেন এই জলবিদ্যুৎ প্রকল্পটি ভারতের জন্য গুরুত্বপূর্ণ? এটি চালু হয়ে গেলে উত্তর কাশ্মীরের একটি বড় অংশে বিদ্যুৎ সরবারহ করা ‌যাবে। প্রকল্পটি আটকে দিতে প্রথমে বিশ্বব্যাঙ্ক ও পরে ইন্টার ন্যাশনাল কোর্ট অব আরবিট্রেশনে ‌যায় পাকিস্তান। দুটো ক্ষেত্রেই পাকিস্তানের বিরুদ্ধেই রায় দেওয়া হয়। একমাত্র ভারতকে বলা হয় নদীর জলপ্রবাহ ‌যাতে কমে না ‌যায় তা দেখতে হবে। কিষাণগঙ্গা নদীটি গুরেজ সেক্টর থেকে বেরিয়ে চলে গিয়েছে পাক আধিকৃত কাশ্মীরে। সেখানে এই নদীটি ঝিলম নামে পরিচিত। পাকিস্তানের দাবি ছিল ওই নদীর জল কোনওভাবেই আটকানো ‌যাবে না।

আরও পড়ুন-বিমান বিপর্যয় থেকে রক্ষা পেয়ে কৈলাস মানসরোবরে তীর্থযাত্রায় রাহুল  

প্রকল্পটি চালু হয়ে গেলে এটি বছরে ১৭১৩০ লাখ ইউনিট বিদ্যুৎ উৎপন্ন করবে। প্রকল্পটিতে রয়েছে ১১০ মেগাওয়াট করে তিনটি ইউনিট। ৩৭ মিটার উঁচু দেওয়াল দিয়ে জলধারা আটকানো হয়েছে। এরপর ২৩.২৫ কিলোমিটার টানেল দিয়ে ওই জলধারা নিয়ে ‌যাওয়া হয়েছে বিদ্যুৎ উৎপাদন ইউনিটে।

.