Delhi Metro-য় চলবে চালকবিহীন ট্রেন, সোমবার যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী

দিল্লি মেট্রোর দাবি, দুনিয়ায় বিভিন্ন শহরে ৭ শতাংশ মেট্রো রেল চলে চালক ছাড়াই। দিল্লিতেও তা চালু হলে সেই এলিট ক্লাবে ঢুকে পড়বে ভারতীয় মেট্রো রেল।

Updated By: Dec 27, 2020, 08:19 PM IST
Delhi Metro-য় চলবে চালকবিহীন ট্রেন, সোমবার যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: দেশ এই প্রথম। এবার রাজধানী মেট্রোয় চলবে চালকবিহীন ট্রেন। সোমবার দিল্লি মেট্রোর জনকপুরী ওয়েস্ট থেকে বোটানিক্যাল গার্ডেন পর্যন্ত Magenta Line-এ ওই Driverless ট্রেনের যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি এদিন National Common Mobility Card service-এর উদ্বোধনও করবেন মোদী।

আরও পড়ুন-বাংলাকে Modi-র হাতে তুলে দেবে; ডায়মন্ডহারবারের একটা আসনে জিতে দেখাও, চ্যালেঞ্জ অভিষেকের

রবিবার প্রধানমন্ত্রীর দফতর থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, কেন্দ্রের এই উদ্যোগ দেশের পরিবহণ ব্যবস্থায় গতি আনবে  ও এক নতুন যুগের সূচনা করবে। অন্যদিকে, দিল্লি মেট্রোর দাবি, দুনিয়ায় বিভিন্ন শহরে ৭ শতাংশ মেট্রো রেল চলে চালক ছাড়াই। দিল্লিতেও তা চালু হলে সেই এলিট ক্লাবে ঢুকে পড়বে ভারতীয় মেট্রো রেল।

দিল্লি মেট্রো সূত্রে খবর, Magenta Line-এ মসৃণভাবে চালকবিহীন ট্রেন চালানো গেলে ২০২১ সালের মাঝামাঝি রাজধানীর Pink Line-এও তা চালানো হবে।

আরও পড়ুন-একুশে ভোটের আগে বড় চমক, কলকাতায় BJP-র পর্যবেক্ষক Sovan Chatterjee

এদিকে National Common Mobility Card চালু করা হচ্ছে দিল্লির Airport Express Line-এ। এর ফলে দেশে যাদের RuPay-Debit Card রয়েছে তারা ওই লাইনে ওই কার্ড ব্যবহার করে সফর করতে পারবেন। ২০২২ সাল নাগাদ দিল্লি মেট্রোর সব লাইনেই ওই ব্যবস্থা চালু হয়ে যাবে।

.