Covid-19 situation: চিনা ওমিক্রন ভ্যারিয়েন্ট মিলল ভারতেও, করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক ডাকলেন মোদী

 চিনে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ ও ঘাতক ভাইরাসে মৃতের সংখ্যা। পরিস্থিতি এমনটাই যে মৃতদেহ সত্কার করতে নাজেহাল শ্মশানগুলি। হাসপাতালগুলির পরিস্থিতি আরও খারাপ। পড়শি দেশের পরিস্থিতিতে আতঙ্কিত হয়ে বৈঠকে বসছে কেন্দ্র।  

Updated By: Dec 22, 2022, 01:59 PM IST
Covid-19 situation: চিনা ওমিক্রন ভ্যারিয়েন্ট মিলল ভারতেও, করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক ডাকলেন মোদী
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ ও ঘাতক ভাইরাসে মৃতের সংখ্যা। পরিস্থিতি এমনটাই যে মৃতদেহ সত্কার করতে নাজেহাল শ্মশানগুলি। হাসপাতালগুলির পরিস্থিতি আরও খারাপ। পড়শি দেশের পরিস্থিতিতে আতঙ্কিত হয়ে বৈঠকে বসছে কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার বিকেলে কোভিড-১৯ পরিস্থিতি পর্যালোচনা করার জন্য একটি উচ্চ পর্যায়ের বৈঠকে ডেকেছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়ার পরিস্থিতি পর্যালোচনা করার একদিন পরে এই বৈঠক ডাকা হয়। সরকারি সূত্রে জানা গিয়েছে, চিন ও অন্যান্য দেশ থেকে আসা আন্তর্জাতিক যাত্রীদের নমুনা পরীক্ষা করা হবে। 

আরও পড়ুন, Manipur Bus Accident: স্টাডি ট্যুরে বেরিয়ে মর্মান্তিক পরিণতি, বাস দুর্ঘটনায় নিহত বহু স্কুলপড়ুয়া

চিনে বর্তমানে সংক্রমণ ঘটাচ্ছে বিএফ.৭ ওমিক্রন সাব-ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্টের চারটি ঘটনা গত কয়েক মাসে ভারতে রিপোর্ট করা হয়েছে। সূত্র জানায়, দেশে বর্তমানে ১০ ধরনের কোভিড-১৯ রয়েছে। তবে ওমিক্রন সংক্রমণের চার জনের মধ্যে দু’জন গুজরাটে এবং দু’জন ওড়িশায় ও বিদেশে ভ্রমণের ইতিহাস রয়েছে এমন দুই রোগীই সুস্থ হয়ে উঠেছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী কোভিড-১৯ এর বিরুদ্ধে যথাযথ সতর্কতা এবং কোভিড-১৯ এর বিরুদ্ধে টিকা গ্রহণের জন্য সাধারণ মানুষকে আহ্বান জানিয়েছেন। মহামারী এখনও শেষ হয়নি বলে জোর দিয়ে তিনি আধিকারিকদের চ্যালেঞ্জ  নিয়ে কাজ করতে এবং নজরদারি বাড়াতে সম্পূর্ণ প্রস্তুত থাকতে বলেন। বিশ্বজুড়ে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কেন্দ্রীয় সরকার সমস্ত রাজ্যগুলিকে জিনোম সিকোয়েন্সিংয়ের বিষয়ে কাজ করতে বলেছে। অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য সচিব মনোজ আগরওয়াল জানিয়েছেন যে, কোভিড-১৯ সংক্রমণের হার সারা বিশ্বের বিভিন্ন অংশে বৃদ্ধি পেয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডভিয়া বলেছেন, কোভিড-১৯ এখনও শেষ হয়নি। সূত্রের খবর, সে কারণেই চিন ও অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের নমুনা পরীক্ষা করা হবে। জনাকীর্ণ স্থানে মাস্ক পরার পরামর্শ দেওয়া হয়েছে এবং সরকার নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার পরামর্শও দিয়েছেন। এছাড়াও প্রবীণ এবং যাঁরা জটিল রোগে আক্রান্ত তাঁদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক। নতুন ওমিক্রন সাব-ভ্যারিয়েন্ট বিএফ.৭ কেই এই স্পাইকের জন্য দোষারোপ করা হচ্ছে। যা ভারতের চারটি রাজ্যে শনাক্ত হয়েছে।

আরও পড়ুন, Bengaluru Engineer Suicide: গাড়িতে লেখা 'ভেতরে রয়েছে বিষাক্ত গ্যাস', দরজা খুলতেই চমকে গেল পুলিস

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.