One Nation One Uniform: এক দেশ; পুলিসের এক ইউনিফর্ম, সওয়াল মোদীর

প্রধানমন্ত্রী বলেন, প্রতি রাজ্যেরই উচিত পুরনো যেসব আইন দেশে এখনও চলছে তা নিয়ে ভাবনাচিন্তা করা। বাস্তব পরিস্থিতির কথা মাথায় রেখে তা বদল করা। দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির প্রশ্নে সব তদন্ত সংস্থাগুলির একসঙ্গে সমন্বয় রেখে চলা উচিত

Updated By: Oct 28, 2022, 03:28 PM IST
One Nation One Uniform: এক দেশ; পুলিসের এক ইউনিফর্ম, সওয়াল মোদীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভাবনাটা স্রেফ ভাসিয়ে দিলেন প্রধানমন্ত্রী। সঙ্গে অবশ্যই একটা ডিসক্লেমারও। শুক্রবার রাজ্যগুলির স্বরাষ্ট্র মন্ত্রীদের চিন্তন শিবিরে বক্তব্য রাখছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তিনি মন্তব্য করেন, এক দেশ, এক ইউনিফর্ম। পুলিসদের ক্ষেত্রে বিষয়টি ভেবে দেখা যেতে পারে। প্রধানমন্ত্রী বলেন, এটা স্রেফ একটা ভাবনা। এটি রাজ্যগুলির উপরে চাপিয়ে দিতে চাইছি না। বিষয়টি রাজ্যগুলি ভেবে দেখতে পারে। আগামী ৫, ৫০ কিংবা একশো বছরে এটা বাস্তবায়িত হতেই পারে। ভেবে দেখুন আপনারা।

আরও পড়ুন-দলনেত্রীর শুভেচ্ছা পৌঁছে দিতে এবার ভিন রাজ্যেও বিজয়া সম্মিলনী তৃণমূলের

ইতিমধ্যেই অমিত শাহ জানিয়েছেন প্রতিটি রাজ্যে এনআইএর দফতর হবে। তারাও বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলায় তদন্ত করবে। শাহর ওই মন্তব্যের পরই প্রধানমন্ত্রী এক দেশ এক উর্দির পক্ষে সওয়াল করলেন। এনিয়ে মুখ খুলতে শুরু করেছে বিরোধীরা। প্রধানমন্ত্রী এদিন বলেন, আইন শৃঙ্খলা রাজ্যের বিষয়। কিন্তু তা দেশের ঐক্য ও অখণ্ডতার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। দেশের নিরাপত্তার প্রশ্নের প্রতিটি রাজ্যেরই একে অন্যকে দেখে শেখা উচিত। দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার প্রশ্নে সংবিধান অনুযায়ী দেশের রাজ্যগুলিকে যেমন একসঙ্গে কাজ করতে হবে তেমনি এটা প্রতি রাজ্য প্রশাসনের দেশের প্রতি কর্তব্যও। 

এখানেই থেমে থাকেননি প্রধানমন্ত্রী। তিনি বলেন, প্রতি রাজ্যেরই উচিত পুরনো যেসব আইন দেশে এখনও চলছে তা নিয়ে ভাবনাচিন্তা করা। বাস্তব পরিস্থিতির কথা মাথায় রেখে তা বদল করা। দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির প্রশ্নে সব তদন্ত সংস্থাগুলির একসঙ্গে সমন্বয় রেখে চলা উচিত। কোনও কোনও মহলের প্রশ্ন তাহলে কি উল্লেখ না করে এনআইএ-র কথাই বলার চেষ্টা করলেন প্রধানমন্ত্রী? 

কিছুদিন আগে অল্ট নিউজের সাংবাদিক মহম্মদ জুবেরকে গ্রেফতারের ঘটনায় কেন্দ্রের নিন্দার সরব হয়েছিল দেশ ও বিদেশের বহু সংগঠন। অভিযোগ তিনি ভুয়ো খবর ছড়ান। শুক্রবার তাঁর বক্তব্যে ফেক নিউজের কথা টেনে আনেন প্রধানমন্ত্রী। বলেন, যে কোনও খবরের সত্যতা যাচাই জরুরি এবং তাতে প্রযুক্তির বড় ভূমিকা রয়েছে। সাধারণ মানুষকেও কোনও খবর ফরওয়ার্ড করার আগে তার সত্যতা যাচাই করতে হবে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.