বছরে ৬ হাজার টাকা, ১২ কোটি কৃষকের জন্য কিষান সম্মান নিধি প্রকল্পের সূচনা মোদীর

মোদী বলেন, সেই দিন আর নেই যখন এক টাকায় মাত্র ১৫ পয়সা সাধারণ মানুষের কাছে যাবে। এবার পুরো টাকাটাই যাবে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে

Updated By: Feb 24, 2019, 01:50 PM IST
বছরে ৬ হাজার টাকা, ১২ কোটি কৃষকের জন্য কিষান সম্মান নিধি প্রকল্পের সূচনা মোদীর

নিজস্ব প্রতিবেদন: দেশের ১২ কোটি কৃষকের জন্য প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের সূচনা করলেন নরেন্দ্র মোদী। উত্তরপ্রদেশের গোরক্ষপুরে ওই প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে বিরোধী কয়েকটি রাজ্যকে হুশিয়ারি দিয়ে রাখলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন-পুলওয়ামা ঘটনায় আক্রোশে ফুটছে দেশবাসী, শহিদ জওয়ানদের স্মরণে মোদীর ‘মন কি বাত’

এই প্রকল্পের আওতায় ৭৫,০০০ কোটি টাকা খরচ করবে সরকার। দুই একরের কম জমির মালিক প্রতি বছর পাবেন ৬ হাজার টাকা। প্রধানমন্ত্রী বলেন, যেসব কৃষক ওই প্রকল্পের আওতায় পড়বেন তাদের তালিকা তৈরি করতে বলা হয়েছে বিভিন্ন রাজ্যকে। কিন্তু কিছু রাজ্য তা করেনি। আপনাদের বলছি, এই ধরনের রাজনীতি আপনাদের ধ্বংস করে দেবে।  

বিরোধীদের নিশানা করে মোদী বলেন, এই প্রকল্প ঘোষণার পর বিরোধীরা প্রচার শুরু করেছিল, এক বছর ওই টাকা দেবে সরকার। তার পর তা বন্ধ হয়ে যাবে। শুধু তাই নয় ওই ৬ হাজার টাকাও ফেরত নিয়ে নেওয়া হবে। সরকারের এই সুবিধা নিয়ে আপানারা বিরোধীদের যোগ্য জবাব দিন।

কৃষকদের কৃষিঋণ মুকুব নিয়েও বিরোধীদের তুলোধনা করেন মোদী। তিনি বলেন, কংগ্রেস হোক বা সপা কিংবা তাদের চ্যালাচামুন্ডারা, দশ বছরে একবার তাদের কৃষিঋণ মুকুবের চিন্তা মাথায় আসে। কিন্তু ওরা জানে না মোদী ওদের অবস্থা খারাপ করে দেবে। আমরা শুধু কথা বলিনি। বাজেটে টাকা বরাদ্দ করে দেখিয়েছি। এই প্রকল্পের ঘোষণার সময়ে ওরা সংসদে মুখ কালো করে বসেছিল।

আরও পড়ুন-'মন কি বাত'-এ যোগ দিতে যাওয়ার পথে দিলীপ ঘোষের গাড়িতে 'হামলা'

দেশের কৃষকদের ওপরে ঋণের বোঝা সম্পর্কে মোদী বলেন, কৃষকদের ঋণ ছিল ৬ লাখ কোটি টাকা। কিন্তু কত টাকা মাফ করা হয়েছে তা নিয়ে দেশের মানুষ অন্ধকারে রয়েছেন। জেনে রাখন, মাফ করা হয়েছে মাত্র ৫২ হাজার কোটি টাকা। এদের দেশের কৃষকরা মাফ করবে কি! দশ সালে একবার মাত্র ওই টাকা মুকুব করা হয়েছে। তাও আবার ২-৩ কোটি কৃষকদের তার সুবিধে দেওয়া হয়েছে। এদের মধ্যে আবার কৃষক নয় এমন লোকের টাকা মাফ করা হয়েছে। আমরা যে প্রকল্প নিয়ে এসেছি তাতে আমরা প্রতি বছর সাড়ে সাত লাখ কোটি টাকা দেব। দেশের ১২ কোটি মানুষ এই সুবিধা পাবেন। গ্রামের নব্বই শতাংশ মানুষ সোজাসুজি এই সুবিধা পাবেন।

কংগ্রেস আমলে সরকারি টাকা মানুষের কাছে পৌঁছাত না। এ প্রসঙ্গে মোদী বলেন, সেই দিন আর নেই যখন এক টাকায় মাত্র ১৫ পয়সা সাধারণ মানুষের কাছে যাবে। এবার পুরো টাকাটাই যাবে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে। কোনও দালালের হাতে এক পয়সাও যেতে দেব না।

Tags:
.