Narendra Modi: ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ; ৬০ বছর বয়সীদের প্রিকশন ডোজ, ঘোষণা প্রধানমন্ত্রীর

বড়দিনে বড় ঘোষণা!

Updated By: Dec 25, 2021, 11:20 PM IST
Narendra Modi:  ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ; ৬০ বছর বয়সীদের প্রিকশন ডোজ, ঘোষণা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: বড়দিনে ফের জাতির উদ্দেশে ভাষণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ঘোষণা করলেন, আগামী বছর ৩ জানুয়ারি থেকে দেশজুড়ে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ চালু হবে। ১০ জানুয়ারি থেকে প্রিকশন ডোজ (Precaution Doses) দেওয়া হবে ৬০ বছর বয়সী নাগরিক ও করোনা যোদ্ধাদের (Frontline Warriors)।

বিশ্বজুড়েই দাপট দেখাচ্ছে ওমিক্রণ (Omicron)। করোনার নয়া প্রজাতি ঢুকে পড়েছে ভারতেও। আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই সাড়ে তিনশো পেরিয়ে গিয়েছে। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক যে, উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন অন্ততপক্ষে এক থেকে দুই মাস পিছিয়ে দেওয়ার জন্য নির্বাচন কমিশনকে (Election Commission) অনুরোধ করেছে এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court। শুধু তাই নয়, জনসভা বন্ধের আর্জি জানানো হয়েছে প্রধানমন্ত্রীকেও (PM Modi)।

পূর্ব নির্ধারিত ছিল না। বড়দিনে যখন দেশ জুড়ে উৎসবের আমেজ, তখন জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ওমিক্রন নিয়ে 'অযথা আতঙ্ক' নয়, বরং দেশবাসীকে 'সতর্ক থাকা' ও 'সবসময় মাস্ক পরার দিকে নজর' দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, 'যে কোন পরিস্থিতি মোকাবিলায় তৈরি কেন্দ্র। ৯০ শতাংশ মানুষের সিঙ্গল ডোজ হয়ে গিয়েছে। ভারত  ১৪১ কোটি ভ্যাকসিনের লক্ষ্য়মাত্র পার করেছে। বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণ অভিযান চালানো হয়েছে। বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন এদেশেই শুরু হয়েছে। এটাই আমাদের শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থার প্রমাণ'। আশ্বাস দেন, 'এখন ওমিক্রন নিয়ে চর্চা চলছে। ভারত পরিস্থিতি অনুযায়ী বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েছে। খুব তাড়াতাড়ি ন্যাজাল ভ্যাকসিন দেওয়া হবে। দেশবাসীকে সুরক্ষিত রাখতে আমরা কাজ করে চলেছি'।

 

 

 

এদিকে জাইকভ ডি-র (ZyCoV-D)পর এবার শিশুদের জন্য আরও এক টিকায় আপৎকালীন অনুমোদন মিলল। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য় ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিনকে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.