ড্রোনে করে 'উড়ে' রোগীর কাছে পৌঁছে যাবে অঙ্গ

এখন 'গ্রিন করিডর'-এর মাধ্যমে পুলিশি এসকর্টের মধ্যে দিয়ে পাঠানো হয় অঙ্গ। কিন্তু, তাতে ঝক্কি অনেক। সময়ও লাগে। তাই চিন্তাভাবনা চলছে এমনকিছু করার যাতে নিরাপদে এবং খুব দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় পৌঁছে যেতে পারে অঙ্গ। ভাবনাচিন্তা চলছে ড্রোনের মাধ্যমে অঙ্গ ট্রান্সফারের।

Updated By: May 8, 2016, 08:50 PM IST
ড্রোনে করে 'উড়ে' রোগীর কাছে পৌঁছে যাবে অঙ্গ

ওয়েব ডেস্ক : এখন 'গ্রিন করিডর'-এর মাধ্যমে পুলিশি এসকর্টের মধ্যে দিয়ে পাঠানো হয় অঙ্গ। কিন্তু, তাতে ঝক্কি অনেক। সময়ও লাগে। তাই চিন্তাভাবনা চলছে এমনকিছু করার যাতে নিরাপদে এবং খুব দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় পৌঁছে যেতে পারে অঙ্গ। ভাবনাচিন্তা চলছে ড্রোনের মাধ্যমে অঙ্গ ট্রান্সফারের।

চিকিত্সকরা বলছেন, UAV-র মাধ্যমে দ্রুত অঙ্গ পৌঁছানো সম্ভব হবে। ফলে আপত্কালীন সময়ে অনেক সুবিধা হবে। কারণ, যাঁর অঙ্গ প্রতিস্থাপন প্রয়োজন, তাঁর কাছে প্রত্যেকটা সেকেন্ড গুরুত্বপূর্ণ। সময় বাঁচলে অনেক মুমূর্ষু প্রাণ বেঁচে যাবে।

চিন্তাভাবনা চলছে দুরকম ভাবে। এক, হতে পারে বিশেষ ওই ড্রোনের মধ্যেই সংরক্ষণ করা হবে অঙ্গ। অথবা, কোনও স্পেশাল বক্সে অঙ্গ সংরক্ষণের পর তা পাঠানো হবে ড্রোনে করে। এভাবে পাঠানোর ফলে অন্তত ৫০ শতাংশ সময় বেঁচে যাবে। চিনে অবশ্য ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে এই ধরনের ড্রোন ব্যবহার করা হয়েছে। এবার সেই পথে হাঁটতে চলেছে ভারত।

.