নাইজিরিয়ার সমুদ্রে ভেসেল ছিনতাই, জলদস্যুদের হাতে অপহৃত ভারতীয় নাবিক

বাইশ জন ভারতীয় নাবিক সহ একটি জ্বালানি ভেসেল ছিনতাই করল নাইজিরিয়ার জলদস্যুরা। গালফে এই নিয়ে গত দু`সপ্তাহে ৩টি এই ধরেনের অপরাধমূলক ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে নাবিকদের মধ্যে।

Updated By: Sep 5, 2012, 10:03 PM IST

বাইশ জন ভারতীয় নাবিক সহ একটি জ্বালানি ভেসেল ছিনতাই করল নাইজিরিয়ার জলদস্যুরা। গালফে এই নিয়ে গত দু`সপ্তাহে ৩টি এই ধরেনের অপরাধমূলক ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে নাবিকদের মধ্যে।
আন্তর্জাতিক মেরিটাইম ব্যুরোর এক আধিকারিক জানিয়েছেন, জ্বালানি নিয়ে যাচ্ছিল সিঙ্গাপুরের এমটি আবু ধাবি স্টার নামের ভেসেল। ওপেন সমুদ্রের জলে জলদস্যুদের হাতে ছিনতাই হয়ে যায় ভেসেলটি। দুবাইয়ের একটি তেল সংস্থার ২২ জন ভারতীয় নবিক ওই জাহাজে আটক হয়ে রয়েছেন। সংস্থাটির মুখপাত্র প্যাড অ্যাডামসন জানিয়েছেন, জাহাজের প্রত্যেকেই ভারতীয়। তিনি বলেন, "ওই নাবিকদেরই একজন আমাদের ফোন করে খবর দেন জলদস্যুরা ভেসেলটি ছিনতাই করেছে। তবে তাঁদের কোনও ক্ষতি হয়নি"। অপহরণকারীরা এখনও কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেনি বলে জানিয়েছেন অ্যাডামসন। সেইসঙ্গেই, ভেসেলে মজুত থাকা জ্বালানি লুঠ করার কোনও খবরও পাওয়া যায়নি।
অন্যদিকে, এমটি স্টার ভেসেলের জলদস্যুদের সঙ্গে কথোপকথনের প্রাথমিক পক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সেই উদ্দেশে একটি নৌবাহিনীর জাহাজ রওনা দিয়েছে বলে জানিয়েছেন ওই আধিকারিক। ভেসেল ছিনতাইয়ের ঘটনাটি নাইজিরিয়া প্রশাসনকেও জানানো হয়েছে। উপযুক্ত ব্যবস্থা নেওয়ারও আবেদন জানানো হয়েছে তাঁদের। অপহৃত এক নাবিক ফোন করে জানিয়েছেন, নাইজের ডেল্টা এলাকার কুখ্যাত জলদস্যুদের হাত থেকে বাঁচতে তাঁরা ভেসেলের একটি ঘরে নিজেদের বন্দি করে রেখেছেন।
এমনিতেই জলদস্যু অধ্যুষিত নাইজিরিয়ার ওই এলাকা নাবিকদের কাছে আতঙ্কের। সম্রতি নাইজিরিয়ার জলে জাহাজ ছিনতাইয়ের নজিরও রয়েছে বেশ কয়েকটি। গতমাসেই টোগো এলাকায় দুটি তেলের ট্যাঙ্কারে লুঠ চালায় জলদস্যুরা। পরে অবশ্য আটকে পড়া নাবিক সমেত জাহাজটিকে ছেড়ে দেওয়া হয়। আরও একটি তেল ভর্তি ভেসেল জলদস্যুরা উধাও করে। ভেসেলটি থেকে ৩ হাজার টন জ্বালানি চুরি করেছিল দুষ্কৃতীরা। পরিসংখ্যান বলছে, গালফে চলতি বছরেই ৩৭টি জাহাজে হামলার ঘটনা ঘটেছে।

.