কুরিয়রের মাধ্যমে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বিদেশে পাঠিয়ে সাদা হচ্ছে : শুল্ক দফতর

গত বছর ৮ নভেম্বর দেশজুড়ে বাতিল করা হয় পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট। দুর্নীতি ও কালো টাকা রোধে কেন্দ্রীয় সরকারের তরফে এই উদ্যোগ নেওয়া হয়। বাজারে আনা হয় নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। তড়িঘড়ি পুরনো নোট ব্যাঙ্কে জমা করা হয়। নোট বাতিলের তিনমাস পর কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হয় বাজারে থাকা পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোটের ৯৫ শতাংশের বেশি টাকা উদ্ধার করা হয়ে গেছে। ফলে, দুর্নীতি ও কালো টাকা রোধ করা যাবে এবার।

Updated By: Apr 9, 2017, 04:03 PM IST
কুরিয়রের মাধ্যমে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বিদেশে পাঠিয়ে সাদা হচ্ছে : শুল্ক দফতর

ওয়েব ডেস্ক : গত বছর ৮ নভেম্বর দেশজুড়ে বাতিল করা হয় পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট। দুর্নীতি ও কালো টাকা রোধে কেন্দ্রীয় সরকারের তরফে এই উদ্যোগ নেওয়া হয়। বাজারে আনা হয় নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। তড়িঘড়ি পুরনো নোট ব্যাঙ্কে জমা করা হয়। নোট বাতিলের তিনমাস পর কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানিয়ে দেওয়া হয় বাজারে থাকা পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোটের ৯৫ শতাংশের বেশি টাকা উদ্ধার করা হয়ে গেছে। ফলে, দুর্নীতি ও কালো টাকা রোধ করা যাবে এবার।

আরও পড়ুন- পাটনা-দিল্লি রাজধানী এক্সপ্রেসে ডাকাতি, আহত ৩

হৈ হৈ করে দেশের বিভিন্ন জায়গা থেকে দুর্নীতির দায়ে ধরা পড়ল কয়েকজন। তাদের সকলের কাছ থেকে উদ্ধার হল হিসাব বহির্ভূত টাকা। কারও কাছে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট। আবার কারও কাছে মিলেছে পরনো ৫০০ ও ১০০০ টাকার নোট।

এবার সেই তালিকায় ভয়ঙ্কর তথ্য সামনে নিয়ে এল ভারতের শুল্ক দফতর। পুরনো নোটে ১ লাখ টাকা উদ্ধার করা হয়েছে এক অনাবাসী ভারতীয়ের কাছ থেকে। শুল্ক দফতর সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন প্রান্তে একধিক দুর্নীতি সঙ্গে জড়িত এমন কয়েকজন মানুষ কুরিয়রের মাধ্যমে বিদেশে পুরনো নোট পাচার করে। ৩১ মার্চের মধ্যে তাদের পরিচিত কোনও অনাবাসী ভারতীয়কে দিয়ে সেই টাকা সহজেই বদলে নিচ্ছে তারা। ফলে, সকলের সামনেই কালো টাকা এভাবেই তারা সাদা করে যাচ্ছিল। এই ধরনের ঘটনার হদিশ পেতেই শুল্ক দফতরের পক্ষ থেকে কয়েকটি মামলা রুজু করা হয়েছে দেশের বিভিন্ন জায়গায়।

.