কাঠুয়া ইস্যুতে দূরত্ব বাড়ল পিডিপি-বিজেপির, প্রতিবাদে মুখর মানেকা থেকে স্মৃতি

কাঠুয়া ইস্যুতে কোনও ভাবেই দোষীদের ছাড়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন মেহেবুবা মুফতি। আশ্বস্ত করেছেন, কঠোর শাস্তি পাবে অপরাধীরা।

Updated By: Apr 13, 2018, 07:08 PM IST
কাঠুয়া ইস্যুতে দূরত্ব বাড়ল পিডিপি-বিজেপির, প্রতিবাদে মুখর মানেকা থেকে স্মৃতি

নিজস্ব প্রতিবেদন : কাশ্মীরের কাঠুয়ায় ৮ বছরের শিশুকন্যা গণধর্ষণ ইস্যুতে এবার দূরত্ব বাড়ল পিডিপি-বিজেপির। বুধবারই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। কাঠুয়া ইস্যুতে কাশ্মীর সরকারের সঙ্গে বিজেপি অসহযোগিতা করছে বলেও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জানিয়েছেন মেহবুবা। তিনি বলেন, কাঠুয়ার ঘটনা অত্যন্ত বেদনাদায়ক। তদন্ত শুরু হওয়ার পর থেকে ইতিমধ্যেই ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু, রাজ্যের বিজেপি নেতারা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে রাজ্য সরকারকে এই ইস্যুতে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। সেই সঙ্গে দোষীদের পক্ষে দাঁড়াচ্ছেন তাঁরা। এটা অত্যন্ত অনভিপ্রেত।

গত ১০ জানুয়ারি কাঠুয়া থেকে ৮ বছরের ওই শিশুকন্যাকে অপহরণ করা হয়। অভিযোগ, ১৪ই জানুয়ারি তাকে ধর্ষণ করে নৃশংস ভাবে খুন করা হয়। ১৭ জানুয়ারি এলাকার একটি জঙ্গল থেকে উদ্ধার হয় শিশুটির দেহ ।

আরও পড়ুন- কাঠুয়া গণধর্ষণ : ভয়ে, আতঙ্কে বাড়ি ছাড়ল নির্যাতিতার পরিবার

এই ঘটনার পরই জম্মু ও কাশ্মীরে নতুন করে দেখা দিয়েছে অশান্তির পরিবেশ। কাঠুয়ার ঘটনায় রাজ্য বিজেপি সিবিআই তদন্ত দাবি করেছে। রাজ্যে পিডিপির সঙ্গে জোটে থেকেও রাজ্য পুলিসের তদন্তে তারা ভরসা রাখতে পারছেন না বলে জানিয়ে দিয়েছেন বিজেপি নেতারা। এরপরই দূরত্ব তৈরি হতে শুরু করেছে মুফতি-বিজেপি জোটে।

কাঠুয়া ইস্যুতে কোনও ভাবেই দোষীদের ছাড়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন মেহেবুবা মুফতি। আশ্বস্ত করেছেন, কঠোর শাস্তি পাবে অপরাধীরা। তিনি বলেন, নাবালিকাদের ওপর যৌন নির্যাতনকারীদের শুধুমাত্র মৃত্যুদণ্ডই হওয়া উচিত। এই বিষয়ে কঠোর আইন আনার জন্য রাজ্য বিধানসভায় আলোচনা হবে বলেও জানান মুফতি।

আরও পড়ুন- উন্নাও কাণ্ডে গ্রেফতার বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেঙ্গার, ফাঁসির দাবি নির্যাতিতার মায়ের

এদিকে, কাঠুয়া ইস্যুতে দেশজুড়ে বিক্ষোভের মাঝে একটি ভিডিও বার্তা প্রকাশ করলেন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী। ভিডিও বার্তায় মানেকা বলেছেন, কাঠুয়ার ঘটনায় মানসিক ভাবে বিপর্যস্ত তিনি। সেই সঙ্গে দোষীদের বিরুদ্ধে ফাঁসির সাজা চান তিনি। পসকো আইনেও অবিলম্বে বদল আনার পক্ষে রয়েছেন তিনি।

যদিও, কাঠুয়ার মতো অত্যন্ত স্পর্শকাতর ইস্যু নিয়ে রাজনীতি করা হচ্ছে বলে শুক্রবার মন্তব্য করলেন আরও এক কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তিনি বলেন, আমি একজন মহিলা হিসেবে আবেদন করব, ধর্ষণের মতো ঘটনায় ধর্ষিতাদের নিয়ে রাজনীতি বন্ধ করা হোক।

.