বিদেশে রাজনৈতিক আশ্রয়প্রার্থীর পাসপোর্টও আটকাতে পারে না সরকার, রায় দিল্লি হাইকোর্টের

সরকারের ‌যুক্তি, বিদেশে দেশের বিরুদ্ধে এরা এমন কোনও কাজ করতে পারেন ‌যা দেশের ঐক ও সংহতির পক্ষে বিপজ্জনক হতে পারে

Updated By: Jan 14, 2018, 07:33 PM IST
বিদেশে রাজনৈতিক আশ্রয়প্রার্থীর পাসপোর্টও আটকাতে পারে না সরকার, রায় দিল্লি হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: দেশের কোনও নাগরিক বিদেশে রাজনৈতিক আশ্রয় চাইলে তার পাসপোর্ট আটকে রাখা ‌যাবে না। পাসপোর্ট ইস্যু করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ এই রায় দিল দিল্লি হাইকোর্ট। এর ফলে বহু আবেদনকারীর আটকে থাকা পাসপোর্টের জট এবার কেটে ‌যেতে পারে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি বিদেশে রাজনৈতিক আশ্রয়ের আবেদনকারী ৩ ভারতীয় পাসপোর্টের আবেদন করেন। তাদের সেই আবেদন নাকচ করে দেয় সরকার। এনিয়ে তাঁরা দিল্লি হাইকোর্টে ‌যান। আদালত সরকারের ওই সিদ্ধান্ত বাতিল করে দেয়। পাল্টা ডিভিশন বেঞ্চে আবেদন করে কেন্দ্র। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই এই রায় দিল দিল্লি হাইকোর্টের ২ সদস্যের বেঞ্চ।

আরও পড়ুন-বিমানবন্দরে ৫৬ ইঞ্চি ছাতির আলিঙ্গনবদ্ধ নেতানিয়াহু

বিদেশে রাজনৈতিক আশ্রয়ের আবেদনকারী ওই তিন নাগরিকের দাবি, তাঁরা বিদেশে থাকাকালীন সেখানে রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেন। কিন্তু এখন তাঁদের পাসপোর্ট দিতে অস্বীকার করছে সরকার। সরকারের ‌যুক্তি, বিদেশে দেশের বিরুদ্ধে এরা এমন কোনও কাজ করতে পারেন ‌যা দেশের ঐক ও সংহতির পক্ষে বিপজ্জনক হতে পারে।

আদালত তার রায়ে জানিয়েছে, দেশের ঐক্য ও সংহতি অনেক বড় বিষয়। বিদেশে আশ্রয় প্রার্থণাকারী কেউ তার ক্ষতি করতে পারে না। আবেনকারী ৩ ব্যক্তি বিদেশে দেশের বিরুদ্ধে কোনও ষড়‌যন্ত্রে জড়িত ছিলেন এমন কোনও প্রমাণ নেই। স্বভাবতই দেশের ক্ষতির কোনও প্রশ্নই উঠতে পারে না। ফলে পাসপোর্ট না দেওয়ার ক্ষেত্রে এটি সরকারের কোনও ‌যুক্তি হতে পারে না।

.