শুধুমাত্র জাতীয় সংগীতের সময় পা না থাকার আফশোস হয়: প্যারাঅলিম্পিয়ান

Updated By: Oct 29, 2017, 02:18 PM IST
শুধুমাত্র জাতীয় সংগীতের সময় পা না থাকার আফশোস হয়: প্যারাঅলিম্পিয়ান

নিজস্ব প্রতিবেদন: আফশোস হয়, জাতীয় সঙ্গীত চলার সময় যখন উঠে দাঁড়াতে পারি না। আক্ষেপের সুরে জানালেন প্যারা অলিম্পিয়ান দীপা মালিক। মনে তাঁর প্রবল সাহস এবং ক্ষমতা। দৃঢ় শিরদাঁড়া। কিন্তু অক্ষম পায়ের জন্য শত চেষ্টাতেও জাতীয় সঙ্গীতে উঠে দাঁড়াতে পারেন না। তাঁর এই কষ্ট টুইটে শেয়ার করলেন অর্জুন পুরস্কারে সম্মানিত দীপা। তিনি টুইটে লেখেন, জাতীয় সংগীতের সময় উঠে দাঁড়াতে পারি না, তখনই শুধু পা না থাকার আফশোস হয়। 

দীপার এই টুইট সম্প্রতি জাতীয় সঙ্গীত নিয়ে তর্জায় নতুন মাত্রা পেল বলে মনে করছেন রাজনীতিবিদরা। সম্প্রতি সুপ্রিম কোর্ট জানিয়েছে, জাতীয় সংগীত চলাকালীন উঠে দাঁড়ানো দেশপ্রেমের একমাত্র মাপকাঠি হতে পারে না। যদিও সিনেমা হলে জাতীয় সংগীত পরিবেশন বাধ্যতামূলক এর আগে শীর্ষ আদালত জানিয়েছিল। তা নিয়ে বিতর্ক শুরু হয়। অনেকে বলছেন, জোর করে কাউকে দাঁড় করানো যায় না। অনেকের আবার দাবি, এটা বাধ্যতামূলক হওয়া দরকার। 

স্পাইনাল টিউমারে আক্রান্ত হয়েছিলেন দীপা। ৩১ বার সার্জারি ও ১৮৩টি সেলাইয়ের পর জীবনে ফিরেছেন। তবে লড়াই থামেনি দুই সন্তানের মা-র। হুইলচেয়ারে বসেই বিশ্ব জয় করেছেন। রিও প্যারা-অলিম্পিকে তিনি রূপোর পদক জিতেছেন। 

সম্প্রতি ক্রিকেটার গৌতম গম্ভীব লিখেছিলেন, ''ক্লাবের বাইরে ২০ মিনিট, রেস্তোরাঁর বাইরে ৩০ মিনিট দাঁড়িয়ে থাকতে পারি। তবে জাতীয় সংগীতের জন্য ৫২ সেকেন্ড দাঁড়ানো কঠিন?'' 

আরও পড়ুন, জাতন্ত্র দিবসের অনুষ্ঠানে থাকতে চলেছেন আসিয়ানভুক্ত দেশের প্রধানমন্ত্রীরা

.