বিদেশে গোপন সম্পত্তির অভিযোগ, তালিকায় অমিতাভ বচ্চন, ঐশ্বর্য রাই সহ ৫০০ ভারতীয়!

বিদেশে গোপন সম্পত্তির অভিযোগ। ৫০০ ভারতীয়র তালিকায় অমিতাভ বচ্চন, ঐশ্বর্য রাই সহ হুজ হু-রা। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিবার, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তি থেকে শুরু করে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, লিওনেল মেসি। কে নেই এই তালিকায়! কর ফাঁকির স্বর্গরাজ্য পানামার একটি ল-ফার্ম মোসাক ফোনসেকা-র হেফাজতে থাকা নানা নথি ঘেঁটে বেরিয়ে এসেছে এইসব নাম। খুঁজে বের করেছে সারা বিশ্বের ১০০টি মিডিয়া সংস্থা। ভারতীয়দের তালিকায় বিগ বি ও তাঁর পুত্রবধূ ছাড়াও রয়েছেন ডিএলএফের কুশল পাল সিং, গৌতম আদানির দাদা বিনোদ আদানি, শিল্পপতি শিশির বাজোরিয়া, আইনজীবী হরিশ সালভে সহ আরও অনেকে।

Updated By: Apr 4, 2016, 06:26 PM IST
বিদেশে গোপন সম্পত্তির অভিযোগ, তালিকায় অমিতাভ বচ্চন, ঐশ্বর্য রাই সহ ৫০০ ভারতীয়!

ওয়েব ডেস্ক: বিদেশে গোপন সম্পত্তির অভিযোগ। ৫০০ ভারতীয়র তালিকায় অমিতাভ বচ্চন, ঐশ্বর্য রাই সহ হুজ হু-রা। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিবার, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যক্তি থেকে শুরু করে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, লিওনেল মেসি। কে নেই এই তালিকায়! কর ফাঁকির স্বর্গরাজ্য পানামার একটি ল-ফার্ম মোসাক ফোনসেকা-র হেফাজতে থাকা নানা নথি ঘেঁটে বেরিয়ে এসেছে এইসব নাম। খুঁজে বের করেছে সারা বিশ্বের ১০০টি মিডিয়া সংস্থা। ভারতীয়দের তালিকায় বিগ বি ও তাঁর পুত্রবধূ ছাড়াও রয়েছেন ডিএলএফের কুশল পাল সিং, গৌতম আদানির দাদা বিনোদ আদানি, শিল্পপতি শিশির বাজোরিয়া, আইনজীবী হরিশ সালভে সহ আরও অনেকে।

২০১০-এ উইকিলিকসের পর এবার পানামা পেপার। একের পর এক গোপন তথ্য ফাঁসে তোলপাড় গোটা বিশ্ব। কয়েকদিনের মধ্যেই কালো টাকা উদ্ধারে গঠিত স্পেশাল ইনভেস্টিগেশন টিম তাদের পরবর্তী রিপোর্ট জমা দেবে। তার আগেই বিস্ফোরণ। কর ফাঁকির স্বর্গরাজ্যে কোম্পানি খুলে অনেকেই আইনের ফাঁক গলে বেরোতে চেয়েছেন বলে অভিযোগ। সাহায্য করেছে পানামার ল-ফার্ম মোসাক ফোনসেকা।

একটি ভারতীয় সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী পানামা পেপার বলছে, ১৯৯৩ সালে বাহামায় নথিভুক্ত তিনটি এবং ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে নথিভুক্ত একটি কোম্পানির ডিরেক্টর পদে নিযুক্ত হন অমিতাভ বচ্চন। ২০০৫-এ ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে নথিভুক্ত একটি কোম্পানির ডিরেক্টর ও শেয়ারহোল্ডার ছিলেন ঐশ্বর্য রাই। ডিএলএফের কেপি সিং, শিল্পপতি সমীর গেহলট, শিল্পপতি গৌতম আদানির দাদা বিনোদ আদানি, বিজেপি নেতা শিশির বাজোরিয়া, আইনজীবী হরিশ সালভে, গ্যাংস্টার ইকবাল মির্চির নামও রয়েছে পানামা পেপারে।

বিদেশে গোপন সম্পত্তির মালিকদের সতর্ক করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। একটি বণিকসভার অনুষ্ঠানে তিনি বলেন, জি টুয়েন্টি গোষ্ঠীর দেশগুলি কর ফাঁকি রুখতে উদ্যোগ নিয়েছে। ২০১৭-র মধ্যে সারা বিশ্বেই আরও স্বচ্ছতা আসবে। যাঁরা বিদেশে গোপন সম্পত্তি তৈরি করছেন তাঁদের বড় মূল্য চোকাতে হবে।

সুইস ব্যাঙ্কে গোপন অ্যাকাউন্ট রয়েছে এমন ১১০০ ভারতীয়র তালিকা গত বছর প্রকাশ করা হয়। বিশেষজ্ঞরা বলছেন, এ বার পানামা পেপার দেখিয়ে দিল, আইনকে বুড়ো আঙুল দেখিয়ে কীভাবে বিদেশে জমা হচ্ছে কালো টাকা।

.