নোট বাতিলের সিদ্ধান্তে ২১ হাজার কোটি খরচ করে ১৬ হাজার কোটি টাকা পেয়েছে আরবিআই

Updated By: Aug 30, 2017, 08:25 PM IST
নোট বাতিলের সিদ্ধান্তে ২১ হাজার কোটি খরচ করে ১৬ হাজার কোটি টাকা পেয়েছে আরবিআই

ওয়েব ডেস্ক: নোট বাতিল নিয়ে আরবিআই-এর পরিসংখ্যান পেশে চাপে কেন্দ্রীয় সরকার। এই তথ্যকে হাতিয়ার করে মোদী সরকারকে বিঁধলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর খোঁচা, ১৬০০০ কোটি টাকা উদ্ধার করতে ২১,০০০ কোটি টাকা খরচ করেছে আরবিআই। অর্থনীতিবিদের নোবেল পাওয়া উচিত।

গতবছর ৮ নভেম্বর নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী। লক্ষ্য ছিল, কালো টাকা উদ্ধার ও জাল নোটের ব্যবসা খতম করা। কেন্দ্রীয় সরকার আশা করেছিল, অন্তত তিন-চার লক্ষ কোটি টাকা মূল্যের নোট আর ব্যাঙ্কে জমা পড়বে না। অর্থাৎ কালো টাকা বেরিয়ে ‌যাবে। কিন্তু আরবিআই-এর পরিসংখ্যান বলছে, সে গুড়ে বালি। ব্যর্থ হয়েছে নোট বাতিলের সিদ্ধান্ত। ১৫.৪৪ লক্ষ কোটি টাকা মূল্যের নোট অর্থনীতিতে ছিল। তার মধ্যে ফিরে এসেছে ১৫.২৮ লক্ষ কোটি টাকা মূল্যের নোট। অর্থাৎ ফেরেনি মাত্র ১৬,০০০ কোটি টাকা। অথচ গোটা প্রক্রিয়ায় খরচ হয়েছে ২১,০০০ কোটি টাকা। ফলে রাজকোষ থেকে খরচ হল পাঁচ হাজার কোটি। ‌যা সাধারণ মানুষের করের টাকা। 

প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের কটাক্ষ, ১৬০০০ কোটি টাকা আদায় করতে খরচ হয়েছে ২১,০০০ কোটি টাকা। অর্থনীতিবিদের নোবেল পাওয়া উচিত। ৯৯ শতাংশ টাকাই ফিরে এসেছে। কালো টাকা সাদা করতেই কি নোট বাতিলের সিদ্ধান্ত? প্রশ্ন চিদম্বরমের।

কেন্দ্রীয় সরকার অবশ্য নোট বাতিলের সিদ্ধান্তকে ফ্লপ মানতে নারাজ।  

 

.