নোট বাতিলের 'ভালো দিক', আমজনতার সুরাহা যেখানে!

নোট বদলি মানে কি শুধুই হয়রানি?  ব্যাঙ্কের সামনে লাইন! না মুদ্রার আরেকটা পিঠও রয়েছে। যেখানে একটু হলেও সুরাহার আশা আছে।

Updated By: Dec 14, 2016, 03:16 PM IST
নোট বাতিলের 'ভালো দিক', আমজনতার সুরাহা যেখানে!

ওয়েব ডেস্ক : নোট বদলি মানে কি শুধুই হয়রানি?  ব্যাঙ্কের সামনে লাইন! না মুদ্রার আরেকটা পিঠও রয়েছে। যেখানে একটু হলেও সুরাহার আশা আছে।

নোট বাতিলের ধাক্কায় ১০ নভেম্বর থেকে প্রায় সব ব্যাঙ্কের সামনে লম্বা লাইন। হাতে থাকা নগদ সকলেই জমা করেছেন ব্যাঙ্কে। নিট ফল ব্যাঙ্কগুলির হাতে এখন প্রচুর নগদ। এক কথায় টাকার জোগান উপছে পড়ছে ব্যাঙ্কগুলিতে। অর্থনীতির গোড়ার নিয়ম মেনে ব্যাঙ্কগুলি চাইবে এই নগদের ঝোঝা ঝেড়ে ফেলতে। সোজা কথায় লোন দেওয়ার লোক খুঁজবে ব্যাঙ্ক। এখন থেকেই তাই ব্যাঙ্কের বোর্ডে আলোচনা এটা নিয়েই। গ্রাহক টানতে কী কী আকর্ষণীয় স্কিমে লোন দেওয়া যায় জোর চর্চা চলছে তা নিয়ে।

৫০ লক্ষ পর্যন্ত ঋণের ক্ষেত্রে এখন ৯ দশমিক ২৫ শতাংশ থেকে ৯দশমিক ৫ শতাংশ পর্যন্ত সুদ দিতে হয়। সূত্রের খবর সুদের হার ২ থেকে ৩ শতাংশ কমবে। ফলে এক ধাক্কায় অনেকটা কমে যাবে EMI। ফলে বিশেষজ্ঞরা বলছেন বাড়ি-গাড়ি কেনার এটাই সেরা সুযোগ। গত কয়েক বছরে বড় শহর গুলিতে বড় আবাসন তৈরির হার নয় শতাংশ কমে গেছে। কলকাতায় এই হার ৩৬ শতাংশ। বড় শহরে ফ্ল্যাট বিক্রির পরিংখ্যান বলছে, ২৫ লাখের কম দামের ফ্ল্যাটের ১২ শতাংশ  বিক্রি হয়নি। ২৫ থেকে ৫০ লাখ দামের ক্ষেত্রে এই হার ২৪ শতাংশ। ৫০ থেকে ৭৫ লাখ দামের ফ্ল্যাটের ১৫শতাংশ খরিদ্দার মেলেনি। ৭৫ থেকে ১কোটি  টাকা দামের ফ্ল্যাটের ১৮শতাংশ বিক্রি হয়নি। কোটি টাকার বেশি দামের ফ্ল্যাটের ২০ শতাংশ বিক্রি করা যায়নি।

বিশেষজ্ঞরা বলছেন, এক লপ্তে ২ থেকে ৩ শতাংশ সুদের হার কমলে অনেকেই আগ্রহী হবেন ঋণ নিতে। অনেকেই বাড়ি-গাড়ি কেনার বাজেট বেশ খানিকটা বাড়িয়ে দেবেন। ফলে বিক্রি বাড়বে বাড়ি-গাড়ির। আখেরে লাভ হবে জাতীয় অর্থনীতির। 

আরও পড়ুন, বেঙ্গালুরুতে আয়কর দফতরের হানায় উদ্ধার ২ কোটি ২৫ লক্ষ টাকা

.