নোট বাতিলের পর এবার 'অপারেশন বেনামি সম্পত্তি'

নোট বাতিল তো হয়ে গেল, এরপর কী আসতে চলেছে? শুধু নোট বাতিলেই সব কালো টাকা উদ্ধার হবে না, দরকার আরও কিছু পদক্ষেপ। তাই পরবর্তী পদক্ষেপের ইঙ্গিত আগেই দিয়ে রেখেছিলেন নরেন্দ্র মোদী। আর আজ আবারও সেই ইঙ্গিতের কথা স্মরণ করিয়ে দিলেন দেশের প্রধানমন্ত্রী। মোদী আজ তাঁর দলীয় সতীর্থদের জানিয়ে দিলেন যে, কালো টাকার বিরুদ্ধে তাঁর 'ধর্মযুদ্ধে' তিনি মোটেই ইতি টানতে চান না। এর পরেই তিনি নজর দেবেন বেনামি সম্পত্তির দিকে।

Updated By: Dec 16, 2016, 08:19 PM IST
নোট বাতিলের পর এবার 'অপারেশন বেনামি সম্পত্তি'

ওয়েব ডেস্ক: নোট বাতিল তো হয়ে গেল, এরপর কী আসতে চলেছে? শুধু নোট বাতিলেই সব কালো টাকা উদ্ধার হবে না, দরকার আরও কিছু পদক্ষেপ। তাই পরবর্তী পদক্ষেপের ইঙ্গিত আগেই দিয়ে রেখেছিলেন নরেন্দ্র মোদী। আর আজ আবারও সেই ইঙ্গিতের কথা স্মরণ করিয়ে দিলেন দেশের প্রধানমন্ত্রী। মোদী আজ তাঁর দলীয় সতীর্থদের জানিয়ে দিলেন যে, কালো টাকার বিরুদ্ধে তাঁর 'ধর্মযুদ্ধে' তিনি মোটেই ইতি টানতে চান না। এর পরেই তিনি নজর দেবেন বেনামি সম্পত্তির দিকে।

প্রসঙ্গত, গত ৮ই নভেম্বর রাত আটটার সময় চলতি ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল ঘোষণা করে দেওয়া হয়। এই সিদ্ধান্তের পিছনে অন্যতম কারণ হিসাবে দেখানো হয় কালো টাকা উদ্ধারের ইস্যুকে। কিন্তু অনেক বিশেষজ্ঞই পরিসংখ্যান দিয়ে দেখান যে, দেশের মোট কালো টাকার 'খুব সামান্য' অংশই নগদ হিসাবে রয়েছে। তার অনেকটাই সম্পত্তিতে রূপান্তরিত হয়ে গেছে বলে তাঁদের মত। এর পাশাপাশি বিদেশি ব্যাঙ্কে গচ্ছিত টাকা এবং মূল্যবান ধাতু কিনে রাখার মতো বিকল্পের কথাও তাঁরা তোলেন।

আরও পড়ুন- দেশের রাজনৈতিক মানের পতন হয়েছে : নরেন্দ্র মোদী

এই সবকটি বিকল্পের মধ্যে এবার প্রধানমন্ত্রী মোদী 'অপারেশন কালা সম্পত্তি' দিকেই যে অগ্রসর হচ্ছেন তা পরিষ্কার হয়ে গেল আজকের কথা থেকেই।

আরও পড়ুন- নরেন্দ্র মোদীর নোট বাতিলের সিদ্ধান্তকে বলিষ্ঠ পদক্ষেপ বলে দাবি ঐশ্বর্য রাই বচ্চনের

.